ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

৫ হাজার কোটি টাকার পুঁজি হারালেন বিনিয়োগকারীরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৯ ঘণ্টা, এপ্রিল ২১, ২০১৭
৫ হাজার কোটি টাকার পুঁজি হারালেন বিনিয়োগকারীরা

ঢাকা: চার কার্যদিবস পতন আর একদিন সূচক সামান্য বৃদ্ধির মধ্য দিয়ে আরো একটি সপ্তাহ পার করলো দেশের পুঁজিবাজার। গত সপ্তাহে পুঁজিবাজারে কমেছে লেনদেন, সূচক ও বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম।

ডিএসই সূত্রে জানা যায়, এক সপ্তাহের ব্যবধানে পুঁজিবাজার থেকে বিনিয়োগকারীরা ৫ হাজার কোটি টাকার বেশি পুঁজি হারিয়েছেন। তবে বাজার ভালো হলে বিনিয়োগকারীরা তা ফিরে পাবেন বলে মনে করেন বাজার সংশ্লিষ্টরা।


 
বিদায়ী সপ্তাহে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে ৩ হাজার ৪৩২ কোটি ৮২ লাখ ৬৮ হাজার ৯৫১ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিলো ৩ হাজার ৫৯৩ কোটি ২৩ লাখ ৯২ হাজার ২৬৯ টাকা। টাকার অংকে যা আগের সপ্তাহের চেয়ে ১৬০ কোটি ৪১ লাখ ২৩ হাজার ৩১৮ টাকা কম। আর শতাংশের হিসেবে ৪ দশমিক ৪৬ শতাংশ কম।
 
তিন সূচকে পথ চলা ডিএসইর প্রধান সূচক আগের সপ্তাহের চেয়ে ১২৪ পয়েন্ট কমে ৫ হাজার ৬৪৫ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএস-৩০ সূচক ৩৬ পয়েন্ট কমে ২ হাজার ৫০ পয়েন্টে এবং ডিএসইএস শরীয়াহ সূচক ২২ পয়েন্ট কমে ১ হাজার ২৭২ পয়েন্টে দাঁড়িয়েছে।
 
ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৭৬টির, কমেছে ২৩১টির আর অপরিবর্তত রয়েছে ২৫টির। আগের সপ্তাহে দাম বেড়েছিলো ১০০টির, কমেছিলো ২০১টির আর অপরিবর্তিত ছিলো ৩১টি কোম্পানির শেয়ারের দাম।
 
সব মিলে ডিএসই থেকে বিনিয়োগকারীদের পুঁজি বা বাজার মূলধন ৪ হাজার ৭৮৪ কোটি ১ লাখ ৩৫ হাজার ৭৪৪ টাকা থেকে কমে দাঁড়িয়েছে ৩ লাখ ৭৩ হাজার ৫৬৩ কোটি ৭২ লাখ ৫১ হাজার ৯৪১ টাকায়। যা আগের সপ্তাহে ছিলো ৩ লাখ ৭৮ হাজার ৩৪৭ কোটি ৭৩  লাখ ৮৭ লাখ ৬৮৫ টাকা। ফলে গত সপ্তাহে বিনিয়োগকারীরা ৫ হাজার কোটি টাকার বেশি পুঁজি হারিয়েছেন। যা শতাংশের হিসেবে ১ দশমিক ২৬ শতাংশ কম।
 
বিদায়ী সপ্তাহে দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ২৫১ কোটি ৪৫ লাখ ২ হাজার ৪০০ টাকা। সিএসইর প্রধান সূচক ২২৫ পয়েন্ট কমে ১০ হাজার ৩৬৮ পয়েন্টে দাঁড়িয়েছে।

লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৭৮টির, কমেছে ১৮৪টির আর অপরিবর্তিত রয়েছে ১৬ কোম্পানির শেয়ারের দাম।
 
বাংলাদেশ সময়: ১৯২০ ঘণ্টা, এপ্রিল ২১, ২০১৭
এমএফআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।