ঢাকা, বুধবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

তিন কারণে সূচকে পিছিয়ে বাংলাদেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৪ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১৭
তিন কারণে সূচকে পিছিয়ে বাংলাদেশ

ঢাকা: সময়, প্রক্রিয়া ও অতিরিক্ত খরচ এ তিন কারণে পিছিয়ে আছে বাংলাদেশের ব্যবসা পরিবেশ। তবে সমস্যা দূর করতে কাজ করছে সরকার।

এছাড়াও আমলাতান্ত্রিক জটিলতা, প্রক্রিয়াগত দীর্ঘসূত্রতা, মন্ত্রণালয় ও সরকারি প্রতিষ্ঠানগুলোর সমন্বয়হীনতায় দেশের ব্যবসার পরিবেশ ক্ষতিগ্রস্ত হচ্ছে বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

বুধবার (১৮ এপ্রিল) দুপুরে সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ব্যবসা বাণিজ্য সহজীকরণ বিষয়ক আলোচনায় তিনি এ মন্তব্য করেন।

মন্ত্রী বলেন, পরিস্থিতি মোকাবেলায় সব মন্ত্রণালয়ের মধ্যে সমন্বয় করা হবে এবং আলাদা টাস্কফোর্স গঠন করা হবে। এ টাস্কফোর্সে ব্যবসায়ী সংগঠনগুলোকে অন্তর্ভুক্ত করা হবে। টাস্কফোর্সটি নিজেদের দুর্বলতা খুঁজে বের করবে।

তোফায়েল আহমেদ বলেন, সরকার ২০২১ সালের মধ্যে বিশ্বব্যাংকের ডুয়িং বিজনেস সূচকে বাংলাদেশ বর্তমান অবস্থান ১৭৬ থেকে ১০০ এর নিচে নামাতে চায়। এজন্য কোম্পানি আইন সংশোধনেরও উদ্যোগ নেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৪৩৫ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১৭
আরএম/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।