ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

তিন ইস্যুতে দরপতনের বৃত্তে পুঁজিবাজার

মাহফুজুল ইসলাম, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৮ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১৭
তিন ইস্যুতে দরপতনের বৃত্তে পুঁজিবাজার ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের লোগো

ঢাকা: জানুয়ারি থেকে ম‍ার্চ পর্যন্ত উত্থানের পর তিন ইস্যুতে আবারো দরপতনের বৃত্তে আটকা পড়েছে দেশের পুঁজিবাজার। ইস্যুগুলো হচ্ছে- ব্যাংক খাতের কোম্পানিগুলোর ‘পোস্ট ডিভিডেন্ট এডজাস্টমেন্ট’, অস্বাভাবিক দাম বৃদ্ধির পর মূল্যসংশোধন এবং প্রাতিষ্ঠানিক ও বড় ব্যক্তি বিনিয়োগকারীরা বাজার পর্যবেক্ষণ করছেন। আর এসবের ফলে বিনিয়োগকারীদের আস্থাহীনতার সৃস্টি হয়েছে।

ডিএসই ও সিএসইতে চলতি মাসে মোট ১৩ কার্যদিবস লেনেদেন হয়েছে। এরমধ্যে ১০ কার্যদিবস দরপতন হয়েছে।

কমেছে সূচক, লেনদেন এবং বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম।
 
ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তথ্য মতে, নতুন এই দরপতনে প্রতিদিনই পাল্লা দিয়ে কমেছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম। এ কারণে ডিএসইতে সূচক কমেছে ১৪৮ পয়েন্ট। লেনদেন হাজার কোটি থেকে কমে নেমে এসেছে ৭’শ কোটি টাকায় গড়ে। এসব কারণ বিনিয়োগকারীরা পুঁজি হারিয়েছে ৫ হাজার ২৪২ কোটি ২১ লাখ ৩২ হাজার টাকা।
 
বাজারের সার্বিক বিষয়ে ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশনের (ডিবিএ) সভাপতি আহমেদ রশিদ লালী বাংলানিউজকে বলেন, তিন মাস উত্থানের পর পুঁজিবাজারে এখন মুনাফা নেওয়া হচ্ছে। আর এতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা নতুন করে বিনিয়োগের আগের বাজার পর্যবেক্ষণ করছেন।
 
এর সঙ্গে ব্যাংক খাতের কোম্পানিগুলোর ‘পোস্ট ডিভিডেন্ট এডজাস্টমেন্ট’ এর কারণে পুঁজিবাজারে নেতিবাচক প্রভাব পড়েছে।
 
ডিএসইর পরিচালক শাকিল রিজভী বাংলানিউজকে বলেন, পুঁজিবাজার তার নিজস্ব গতিতে চলছে। তিনি বলেন, বেশ কিছুদিন ক্রমাগতভাবে শেয়ারের দাম বেড়েছে। এতে কিছু খারাপ কোম্পানির শেয়ারের দাম অস্বাভাবিক হারে বেড়েছে। একারণেই মূল্যসংশোধন হচ্ছে। তবে বাজারে আবারো উত্থান হবে বলে মনে করেন তিনি।
 
ডিএসই সূত্রে জানা গেছে, ৩০ মার্চ ব্যাংক খাতের কোম্পানি ইসলামী ব্যাংকের লভ্যাংশ ঘোষণাকে কেন্দ্র করে বাজারে দরপতন শুরু হয়। এদিন ব্যাংকটির পরিচালনা পরিষদ বছরে তাদের শেয়াহোল্ডারদের জন্য ১০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করে। যা গত ১৪ বছরের ইতিহাসে সর্বনিম্ন। এর সঙ্গে যোগ হয় পুরান ঢাকা থেকে ট্যানারি শিল্প সাভারের স্থানান্তরিত করা নিয়ে সূচক পতন।
 
এছাড়াও দরপতনে শেয়ার কিনে পতন ঠেকানো প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) এবং মার্চেন্ট ব্যাংকগুলোর নিস্ক্রিয়তায় নেতিবাচক ধারায় হাটছে পুঁজিবাজার।
 
বাংলাদেশ সময়: ০৭১৬ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১৭
এমএফআই/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।