ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

পুঁজিবাজারের উন্নয়নে ডিএসই ও সিএসইর একগুচ্ছ প্রস্তাব

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৩ ঘণ্টা, এপ্রিল ১০, ২০১৭
পুঁজিবাজারের উন্নয়নে ডিএসই ও সিএসইর একগুচ্ছ প্রস্তাব

ঢাকা: পুঁজিবাজারের উন্নয়ন ও প্রসারতা বাড়াতে একগুচ্ছ প্রস্তাবনা তুলে ধরেছে দেশের দুই স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষ (ডিএসই ও সিএসই)।
 
 

সোমবার (১০ এপ্রিল) চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) নব-নিযুক্ত চেয়ারম্যান ড. এ কে আব্দুল মোমেনের নেতৃত্বে ৬ সদস্যের প্রতিনিধিদলের সঙ্গে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালনা পর্ষদের বৈঠকে একগুচ্ছ প্রস্তাবনা তুলে ধরা হয়। বৈঠকের সভাপতিত্ব করেন ডিএসই’র চেয়ারম্যান ড. আবুল হাশেম।


 
ডিএসইর প্রস্তাবনাগুলো হলো- আগামী তিন অর্থবছরের জন্য উভয় স্টক এক্সচেঞ্জের শতভাগ কর মওকুফ সুবিধা, উভয় এক্সচেঞ্জের ৬০ শতাংশ শেয়ার বিক্রি থেকে এককালীন মূলধনী আয়ের ওপর কর অবকাশ সুবিধা দেওয়া।
 
তালিকাভুক্ত কোম্পানি থেকে তালিকাবহির্ভূত কোম্পানির কর্পোরেট করহারের ব্যবধান কমপক্ষে আরো ১০ শতাংশ বৃদ্ধি করা, নতুন তালিকাভুক্ত কোম্পানির জন্য কমপক্ষে ৩ বছর কর অবকাশ সুবিধা, ৫৩ বিবিবি ধারায় কর হার শতকরা ০.০৫ থেকে কমিয়ে ০.০১৫ করা, করমুক্ত লভ্যাংশ আয় ২৫ হাজার টাকা থেকে ১ লাখ টাকায় উন্নীত করা।
 
এছাড়াও সরকারি কোম্পানি এবং আরও অধিক সংখ্যক ভালো কোম্পানির শেয়ার পুঁজিবাজারে নিয়ে আসার উদ্যোগ, ট্রেডিংয়ের সময় বৃদ্ধি এবং স্বল্প মূলধনী বোর্ড চালুর সুবিধা দেওয়া। ডিএসইর ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আব্দুল মতিন পাটওয়ারী প্রস্তাবনাগুলো তুলে ধরেন।
 
সিএসইর প্রস্তাবনাগুলো হচ্ছে- দেশীয় শিল্প রক্ষা, ক্ষুদ্র ও মাঝারি শিল্প রক্ষা, আগামী জাতীয় বাজেটে পুঁজিবাজার উন্নয়নে সুনির্দিষ্ট ও কৌশলগত দিক নির্দেশনার উপস্থিতি এবং স্বল্প, মধ্য, দীর্ঘ মেয়াদি পরিকল্পনা গ্রহণ ও তার বাস্তবায়ন করা।
 
এছাড়াও যৌথভাবে ট্রেডিং সফটওয়্যার তৈরি, ভালো মৌলভিত্তিসম্পন্ন কোম্পানি পুঁজিবাজারে তালিকাভুক্তির জন্য আর্থিক প্রণোদনা দেওয়া, সামগ্রিক বাজার উন্নয়নে পণ্যের বৈচিত্র্যতা আনার মাধ্যমে বাজারকে গতিশীল করা, ব্রোকারেজ হাউজগুলোর নতুন শাখা খোলার অনুমোদন, ডে-ট্রেডিং এবং বাজার উন্নয়নের কাজ করার জন্য উভয় এক্সচেঞ্জের সমন্বয় যৌথ কমিটি গঠন করা। সিএসইর এমডি এম. সাইফুর রহমান মজুমদার এ প্রস্তাবনা তুলে ধরেন।
 
বৈঠকে ডিএসই’র চেয়ারম্যান ড. আবুল হাশেম সিএসই’র চেয়ারম্যান বলেন, গত দিনগুলোতে উভয় স্টক এক্সচেঞ্জ দেশের পুঁজিবাজার উন্নয়নে একসঙ্গে কাজ করেছে। যার ফলে পুঁজিবাজার আজকের এ গৌরবময় অবস্থানে পৌঁছেছে। দেশের দুই স্টক এক্সচেঞ্জেরই উদ্দেশ্য এক ও অভিন্ন, তা হলো পুঁজিবাজার উন্নয়ন। পুঁজিবাজার তথা বিনিয়োগকারীদের স্বার্থে যেকোনো উন্নয়নমূলক কর্মকাণ্ড যৌথভাবে প্রস্তাবনা দেওয়া হলে তার গুরুত্ব অনেকাংশে বৃদ্ধি পায় এবং বাস্তবায়নের গতিও বৃদ্ধি পায়। এতে পুঁজিবাজারের প্রতি বিনিয়োগকারীদের আস্থা বহুগুণে বৃদ্ধি পাবে।
 
সিএসই’র চেয়ারম্যান বলেন, বর্তমানে দেশে উন্নয়নের মহোৎসব চলছে এবং সেই প্রেক্ষাপটে পুঁজিবাজারের প্রসারতা বৃদ্ধির যথেষ্ট সুযোগ রয়েছে। সবার সহযোগিতায় পুঁজিবাজারের উন্নয়নের এ সুযোগ কাজে লাগানোর সুযোগ।
 
সিএসই’র প্রতিনিধিদলে উপস্থিত ছিলেন পরিচালক মেজর জেনারেল মোহাম্মদ শামিম চৌধুরী, এনডব্লিওসি, পিএসসি (অব.), অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, মেজর (অব.) এমদাদুল ইসলাম এবং ডিএসই’র পক্ষে পরিচালক বিচারপতি ছিদ্দিকুর রহমান মিয়া,  মনোয়ারা হাকিম আলী, ওয়ালিউল ইসলাম, অধ্যাপক ড. মো. এম কায়কোবাদ, অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান, মো. রকিবুর রহমান, মো. শাকিল রিজভী, শরীফ আতাউর রহমান এবং মো. হানিফ ভূইয়া।

বাংলাদেশ সময়: ২১১৩ ঘণ্টা, এপ্রিল ১০, ২০১৭
এমএফআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।