ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

কৃষি

পাট খাতের উন্নয়নে মে মাসে প্যাকেজের সম্ভাবনা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৭ ঘণ্টা, মার্চ ২৯, ২০১৭
পাট খাতের উন্নয়নে মে মাসে প্যাকেজের সম্ভাবনা কাঁচাপাট রপ্তানিকারক ও ব্যবসায়ীদের মতবিনিময় সভায় বক্তারা/ছবি: ডিএইচ বাদল

ঢাকা: পাট খাতের জন্য বিভিন্ন সুবিধা দিয়ে মে মাসে একটি প্যাকেজ আসতে পারে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

বুধবার (২৯ মার্চ) রাতে রাজধানীর অভিজাত একটি ক্লাবে বাংলাদেশ জুট অ্যাসোসিয়েশন আয়োজিত কাঁচাপাট রপ্তানিকারক ও ব্যবসায়ীদের মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা জানান তিনি।

ব্যবসায়ীদের উদ্দেশে অর্থমন্ত্রী বলেন, আপনারদের দাবি অনুসারে ঋণের সুদ মওকুফ করা হবে না।

দীর্ঘমেয়াদী ঋণ সুবিধাও দেওয়া হবে না। তবে মে মাসে যে প্যাকেজ আসতে পারে তাতে অল্প সময় এবং সুদের হার কমিয়ে ঋণের সুযোগ দেওয়া হবে।
 
এই প্যাকেজ ঘোষণার আগে পাট খাতের সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করা হবে। বাংলাদেশ অন্যতম পাট রপ্তানিকারক দেশ। এরপরও ভারত থেকে বীজ করতে হয় এটা দুঃখজনক। আশা করি, আপনারা যারা পাট রপ্তানির সাথে জড়িত তারা বীজ উৎপাদনেও জোর দেবেন।

এ সময় মতবিনিময় সভায় উপস্থিত বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজমের কাছে বীজ উৎপাদনের পরিকল্পনা চেয়েছেন অর্থমন্ত্রী।

আবুল মাল আব্দুল মুহিত আরও বলেন, অন্য সরকারের সময়ে একবার ও আওয়ামী লীগের আমলে দুই বার কাঁচাপাট রপ্তানি নিষিদ্ধ করা হয়েছিলো। দুই বারে আমি আপত্তি করেছি। এখন আমরা সিদ্ধান্ত নিয়েছি আর কখনও কাঁচাপাট রপ্তানি বন্ধ করা হবে না।

ব্যবসায়ীদের ঋণ সুবিধার প্রয়োজনীয়তা তুলে ধরে পাট প্রতিমন্ত্রী মির্জা আজম বলেন, আমি প্রতিমন্ত্রী থাকা অবস্থায় ২০১৫ সালে তিনমাস কাঁচাপাট রপ্তানি বন্ধ করা হয়েছিলো। এজন্য ব্যবসায়ীরা ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়েছেন, তার জন্য আমি ক্ষমাপ্রার্থী। সে সময় বিশেষ পরিস্থিতির কারণে এ সিদ্ধান্ত নিতে হয়েছিলো। ব্যবসায়ীদের এই অবস্থার কারণে ঋণ মওকুফের বিষয়টি সামনে আসে। আশা, করি অর্থমন্ত্রী শিগগিরই বিষয়টি বিবেচনা করে পুনরায় ঋণের ব্যবস্থা করবে।

বাংলাদেশ সময়: ১১২১ ঘণ্টা, মার্চ ২৯, ২০১৭
ইএস/এমসি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad