ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বাংলাদেশ ব্যাংকে অগ্নিকাণ্ডে ক্ষতি ৮০ লাখ টাকা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২০ ঘণ্টা, মার্চ ২৯, ২০১৭
বাংলাদেশ ব্যাংকে অগ্নিকাণ্ডে ক্ষতি ৮০ লাখ টাকা বাংলাদেশ ব্যাংকের আগুনের ফাইল ছবি

ঢাকা: বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগে লাগা আগুনে প্রায় ৮০ লাখ টাকার ক্ষতি হয়েছে। তবে জরুরি বা দাফতরিক কোনো কাগজপত্রের ক্ষতি হয়নি। 

বুধবার (২৯ মার্চ) বিকেলে বাংলাদেশ ব্যাংকের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। বাংলাদেশ ব্যাংকের অভ্যন্তরীণ অনুসন্ধান কমিটির প্রতিবেদনের ভিত্তিতে এমনটা বলা হয়েছে বলে সংবাদ সম্মেলনে দাবি করা হয়।

সংবাদ সম্মেলনে ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র শুভঙ্কর সাহা এ কথা বলেন। এতে কেন্দ্রীয় ব্যাংকের মহাব্যবস্থাপক জি এম আবুল কালাম আজাদ উপস্থিত ছিলেন। এর আগে মঙ্গলবার (২৮ মার্চ) সন্ধ্যায় নির্বাহী পরিচালক আহমেদ জামালের নেতৃত্বে গঠিত তিন সদস্যের তদন্ত কমিটি প্রতিবেদনটি গভর্নর ফজলে কবিরের হাতে হস্তান্তর করেন।

সংবাদ সম্মেলনে শুভঙ্কর সাহা বলেন, জরুরি বা দাফতরিক কোনো কাগজপত্রের ক্ষতি হয়নি। ঘটনাস্থলে চা বানানোর কেটলি পাওয়া গেছে। ওই কেটলি থেকেই আগুনের সূত্রপাত হয়েছিল বলে ধারণা করা হচ্ছে।  

তিনি বলেন, তদন্ত প্রতিবেদনে কেটলি বা অননুমোদিত কোনো কিছু বাংলাদেশ ব্যাংকের অভ্যন্তরে ব্যবহার না করতে ব্যাংক কর্মকর্তাদের সতর্ক করা হয়েছে। সব বিভাগের কর্মকর্তারা চলে যাওয়ার পর কেয়ারটেকাররা যেন সার্কিট ব্রেকার বন্ধ করেন, তদন্ত প্রতিবেদনে সে সুপারিশ করা হয়েছে। এছাড়া প্রতিবেদনে আধুনিক ফায়ার প্রটেকশন বা নিয়ন্ত্রণ ব্যবহার, একজন কন্ট্রোলার বা নিয়ন্ত্রক নিয়োগ ও কেন্দ্রীয়ভাবে বিদ্যুতের সুইচ বন্ধ করে দেওয়ার সুপারিশ করা হয়েছে।


গত ২৩ মার্চ রাতে বাংলাদেশ ব্যাংক ভবনের ১৪তলায় বৈদেশিক মুদ্রানীতি বিভাগের মহাব্যবস্থাপক মাসুদ বিশ্বাসের কক্ষে আগুন লাগে। এতে ওই কক্ষের ১০ থেকে ১৫ শতাংশ পুড়ে যায়। ফায়ার সার্ভিসের ১২টি ইউনিট কাজ করে আগুন নিয়ন্ত্রণে আনে।  

এ ঘটনায় ক্ষয়-ক্ষতির পরিমাণ জানতে ঘটনার রাতেই ব্যাংকের তিন সদস্যের একটি অভ্যন্তরীণ তদন্ত কমিটি গঠন করা হয়। একই ঘটনায় ফায়ার সার্ভিসও পাঁচ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করে। নির্ধারিত সময়ে বাংলাদেশ ব্যাংকের তদন্ত কমিটির প্রতিবেদন জমা দেওয়া হয়েছে। ফায়ার সার্ভিসের তদন্ত প্রতিবেদন জমার দেওয়ারও কথা রয়েছে।

বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, মার্চ ২৯, ২০১৭
এসই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।