ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

১০ হাজার ১৪৭ কোটি টাকা ব্যয়ে ১২ প্রকল্পের অনুমোদন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১৮ ঘণ্টা, মার্চ ২৮, ২০১৭
১০ হাজার ১৪৭ কোটি টাকা ব্যয়ে ১২ প্রকল্পের অনুমোদন

ঢাকা: ১০ হাজার ১৪৭ কোটি ৫৭ লাখ টাকা ব্যয়ে ১২টি উন্নয়ন প্রকল্পের চূড়ান্ত অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

মঙ্গলবার (২৮ মার্চ) রাজধানীর শেরে বাংলানগর এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক সভায় এসব প্রকল্পের অনুমোদন দেওয়া হয়। সভায় সভাপতিত্ব করেন একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সভা সূ্ত্রে জানা যায়, এসব প্রকল্পের মোট ব্যয়ের মধ্যে প্রকল্প সাহায্য পাওয়া যাবে ৩ হাজার ৬৩১ কোটি ৫৯ লাখ টাকা। বাকি টাকা সরকারি খাত থেকে মেটানো হবে।

একনেক সভায় অনুমোদিত প্রকল্পের মধ্যে সব থেকে ব্যয়বহুল ‘তৃতীয় নগর পরিচালনা ও সেক্টর অবকাঠামো উন্নতিকরণ প্রকল্প’। এর মোট ব্যয় নির্ধারণ করা হয়েছে চার হাজার ৪৬ কোটি টাকা।

১৪৯ কোটি টাকা ব্যয়ে সাইবার থ্রেট ডিটেকশন ও রেসপন্স প্রকল্পও অনুমোদন পায়।  মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা প্রকল্পের ব্যয় বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ২৭২ কোটি টাকা।

৭২৪ কোটি ৪৯ লাখ টাকা ব্যয়ে ‘মাতুয়াইল স্যানিটারি ল্যান্ডফিল্ড সম্প্রসারণ’সহ ভূমি উন্নয়ন প্রকল্পও অনুমোদন পায়। ৭২৪ কোটি টাকা ব্যয়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় বর্জ্য অপসারণ নির্বিঘ্ন রাখা হবে। এর পাশাপাশি বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের জন্য ইনসিনারেটর স্থাপন করা হবে।

বাংলাদেশ সময়: ১৩১৭ ঘণ্টা, মার্চ ২৮, ২০১৭ 
এমঅাইএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।