ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

পুঁজিবাজারের লেনদেনের সময় বাড়ছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫১ ঘণ্টা, মার্চ ২৬, ২০১৭
পুঁজিবাজারের লেনদেনের সময় বাড়ছে

ঢাকা: পুঁজিবাজারে লেনেদেনের সময়সীমা বাড়ছে। বিনিয়োগকারীদের অংশগ্রহণ এবং নতুন নতুন কোম্পানি তালিকাভুক্ত হওয়ায় ফলে বাজারের পরিধি বাড়ার কারণে শিগগিরই লেনদেনের সময় বাড়ানোর সিদ্ধান্ত নিচ্ছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বিএসইসির সূত্র মতে, দেশের দুই পুঁজিবাজার ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) প্রতিদিন সকাল সাড়ে ১০টায় লেনদেন শুরু হয়। শেষ হয় বেলা আড়াইটায়।

বিরতিহীনভাবে দিনে মোট ৪ ঘণ্টা লেনদেন হয়। ফলে বিনিয়োগকারী, ব্রোকারেজ হাউজ কর্তৃপক্ষ এবং স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষ থেকে লেনদেনের সময় বাড়ানোর দাবি ওঠে।
 
এরই মধ্যে ডিএসই ও সিএসইর পক্ষ থেকে লেনদেনের সময়সীমা বাড়াতে প্রস্তাব দেওয়া হয়। ডিএসইর পক্ষ থেকে দেওয়া লিখিত প্রস্তাবে স্বাভাবিক লেনদেন চালুর আগে ও পরে আধা ঘণ্টা করে মোট এক ঘণ্টা ‘প্রি-মার্কেট’ এবং ‘আফটার আওয়ার ট্রেড’ নামে লেনদেন সময় চাওয়া হয়। এই দাবির প্রেক্ষিতেই লেনদেনের সময়সীমা বাড়ানো হচ্ছে।

বিএসইসির নাম প্রকাশে অনিচ্ছুক এক কমিশনার বাংলানিউজকে বলেন, দুই স্টক এক্সচেঞ্জ লেনদেনের সময় বাড়ানো জন্য আবেদন করেছে। আবেদনটি যৌক্তিক, আমরা কমিশন বৈঠকে বসে এই বিষয়ে সিদ্ধান্ত  নেবো।

ডিএসইর পরিচালক শাকিল রিজভী বাংলানিউজকে বলেন, ভারত, যুক্তরাষ্ট এবং ইংল্যান্ডসহ বিশ্বের প্রায় সব দেশের লেনদেনের সময়সীমা আরও বেশি। আমাদের দেশে আগের চেয়ে ইনভেস্টমেন্ট বেড়েছে, বেশ কিছু কোম্পানি তালিকাভুক্ত হয়েছে। ফলে লেনদেনের যে সময়সীমা রয়েছে তাতে ইচ্ছা থাকা সত্ত্বেও লেনদেন করতে পারছেন না বিনিয়োগকারীরা।
 
তিনি বলেন, এখন নির্ধারিত সময়ের লেনদেন শেষে ব্রোকারেজ হাউজগুলোতে ব্যক্তি ও প্রাতিষ্ঠানিক আবেদন করেন কিন্তু আমরা শেয়ার কেনা-বেচা করতে পারছি ন‍া। তাই বাজারের স্বার্থে লেনদেনের সময় বাড়ানো দরকার।
 
ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক কেএএম মাজেদুর রহমান বাংলানিউজকে বলেন, লেনদেনের সময় ১ ঘণ্টা না বাড়ালেও লেনদেনের আগে ও পরে ১৫ মিনিট করে অন্তত আধা ঘণ্টা বাড়ানো দরকার। তাতে আনুষ্ঠানিক লেনদেন শুরুর আগে কেউ যদি নির্ধারিত দামে শেয়ার বিক্রি করতে চান তাহলে যেন বিক্রি করতে পারেন।
 
তিনি বলেন, পুঁজিবাজারে তারল্য প্রবাহ বা লেনদেন বাড়াতে লেনদেন সময় বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। নির্ধারিত চার ঘণ্টার লেনদেন সময়ে অনেক বিনিয়োগকারী লেনদেন সম্পন্ন করতে পারেন না। এটা তাদের ওই দিন শেয়ার লেনদেনের সুযোগ করে দেবে।
 
ডিএসই সূত্র জানায়, নিয়ন্ত্রক সংস্থা সম্মতি দিলে লেনদেন শুরুর আগেই (প্রি-মার্কেট সেশন) বিনিয়োগকারীরা তাদের শেয়ার ক্রয় বা বিক্রয়ের আদেশ দিতে পারবেন। তবে এ সময়ে লেনদেন সম্পন্ন হবে না। লেনদেন সম্পন্ন হবে স্বাভাবিক লেনদেন সময় চালুর সঙ্গে সঙ্গে। অন্যদিকে স্বাভাবিক লেনদেন সময় শেষে (আফটার আওয়ার ট্রেড) বিনিয়োগকারীরা আগের ক্রয় বা বিক্রয়ের আদেশগুলো সংশোধন করে লেনদেন সম্পন্ন করার সুযোগ পাবেন।

১৯৯৯ সাল থেকে উন্নত বিশ্বের কয়েকটি বাজার অতিরিক্ত সময়ের লেনদেন ব্যবস্থা চালু করেছে।
 
বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, মার্চ ২৬, ২০১৭
এমএফআই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।