ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ভ্যাট অনলাইন সিস্টেমের উদ্বোধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৪ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৭
ভ্যাট অনলাইন সিস্টেমের উদ্বোধন ভ্যাট অনলাইন সিস্টেমের উদ্বোধন

ঢাকা: অনলাইনে ভ্যাট পরিশোধ করতে ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোর জন্য ভ্যাট অনলাইন সিস্টেমের উদ্বোধন করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

বৃহস্পতিবার (২৩ মার্চ) সন্ধ্যায় রাজধানীর আগারগাঁওয়ে নবনির্মিত রাজস্ব ভবনে আনুষ্ঠানিকভাবে ভ্যাট অনলাইনের সিস্টেমের উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

উদ্বোধনকালে আরও উপস্থিত ছিলেন, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমদ, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. নজিবুর রহমান, ভ্যাট অনলাইন প্রকল্পের পরিচালক মোহাম্মদ রেজাইল হাসান, অর্থ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ড. মুহাম্মদ আব্দুর রাজ্জাক, অর্থ ও পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী এম এ মান্নান, এমসিসিআই এর সভাপতি নিহাদ কবীর।

এছাড়া কাস্টমস ও শুল্ক গোয়েন্দাসহ বিভিন্ন ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোর ভ্যাট পরিশোধের পদ্ধতি ডিজিটাল করতে ভ্যাট অনলাইন প্রকল্প চালু করা হলো। দেশের যেকোনো প্রতিষ্ঠান যেন ভ্যাট দিতে আগ্রহী হয় সেজন্যে এ প্রকল্প চালু করা হয়েছে।

এনবিআরের মূল উদ্দেশ্য দেশের মোট জিডিপিতে ভ্যাট ট্যাক্সের পরিমাণ বৃদ্ধি করা। বিশ্বের দক্ষিণ এশিয়ার দেশগুলো যেখানে এগিয়ে সেখানে বাংলাদেশ পিছিয়ে রয়েছে। এ জন্য রাজস্বসহ সরকারের উন্নয়ন প্রকল্পে অংশীদার হতে এনবিআর এ প্রকল্প চালু করলো।

এদিকে বাংলাদেশে মূল্য সংযোজন কর (মূসক বা ভ্যাট) ব্যবস্থা ১৯৯১ সালে প্রবর্তন করা হয়। দীর্ঘ ২২ বছর পর ২০১২ সালের ২৭ নভেম্বর মূল্য সংযোজন কর বা সম্পূরক আইন ২০১২ জাতীয় সংসদে গৃহীত হয়। সাধারণত বাংলাদেশের মূসক ব্যবস্থার আওতায় তিনটি কর আদায় করা হয়। আর নতুন আইনের শিরোনামের সঙ্গে সম্পূরক শুল্ক যোগ করে শিরোনাম হয় মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন-২০১২। ফলে নুতন আইনে ভ্যাটের আওতা অত্যাধিক সম্প্রসারিত।

১৫ মার্চ মধ্যরাত থেকে ভ্যাট অনলাইনের নিবন্ধন শুরু হলেও আনুষ্ঠানিকভাবে বৃহস্পতিবার উদ্বোধন হলো। আর গত এক সপ্তাহে ভ্যাট অনলাইনে মোট নিবন্ধিত ব্যবসায় প্রতিষ্ঠানের সংখ্যা ৪৩০ এর বেশি।
  
বাংলাদেশ সময়: ২০২৯ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৭
এসজে/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।