ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

থাইল্যান্ডের জন্য অর্থনৈতিক অঞ্চলের প্রস্তাব

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩০ ঘণ্টা, মার্চ ২২, ২০১৭
থাইল্যান্ডের জন্য অর্থনৈতিক অঞ্চলের প্রস্তাব বক্তব্য রাখছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। ছবি: জিএম মুজিবুর

ঢাকা: বাংলাদেশ সরকার ঘোষিত ১০০টি বিশেষ অর্থনৈতিক জোনের যেকোনো একটি থাইল্যান্ডের বিনিয়োগকারীদের জন্য বরাদ্দের প্রস্তাব দিয়েছে ঢাকা। 

বুধবার (২২ মার্চ) বেলা সাড়ে ১১টায় রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁ হোটেলে আয়োজিত ‘থাইল্যান্ড উইক- ২০১৭’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এ প্রস্তাব দেন। থাইল্যান্ড উইকে অংশ নেওয়া স্টল ঘুরছেন মন্ত্রী তোফায়েল আহমেদ।                     <div class=

ছবি: জিএম মুজিবুর" src="http://www.banglanews24.com/media/imgAll/2016October/bg/Tofail-Ahmed-m120170322133412.jpg" style="width:100%" />মন্ত্রী বলেন, থাইল্যান্ড একটি ট্রিমেন্ডাস ডেভেলপড কান্ট্রি। কিন্তু বাংলাদেশের সঙ্গে তাদের বাণিজ্যের তেমন প্রসার ঘটেনি। মাত্র ৫০০ মিলিয়ন ডলারের বাণিজ্য আছে। দু’দেশই এখন এটা বাড়াতে উদ্যোগী হয়েছে। গত বছর আমরা থাইল্যান্ডে একটি স্বতন্ত্র মেলার আয়োজন করেছিলাম। ছয়জন মন্ত্রী সেখানে যোগ দিয়েছিলেন। দু’দেশের রাষ্ট্রপ্রধানের সফরের প্রস্তুতি চলছে। খুব শিগগির এ সফর বিনিময়ে কাজ করছে দু’দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়।

সাম্প্রতিক সময়ে বাংলাদেশের উন্নয়নকে বিশ্বব্যাংকসহ বিভিন্ন সংস্থা রোল মডেল বলে উল্লেখ করছে জানিয়ে তোফায়েল আহমেদ বলেন, এখানে ব্যাপক উন্নয়নের সুযোগ রয়েছে। থাই বিনিয়োগকারীরা এ সুযোগ গ্রহণ করতে পারেন। কারণ থাইল্যান্ডকেও এদেশের মানুষ চিকিৎসা ও বিনোদনের জন্য উল্লেখযোগ্য ঠিকানা হিসেবে গ্রহণ করেছে। থাইল্যান্ড উইকের উদ্বোধনী অনুষ্ঠানে সাংস্কৃতিক আয়োজন।  ছবি: জিএম মুজিবুরএসময় সরকারের ঘোষিত ১০০টি অর্থনৈতিক জোনের মধ্যে যেকোনো একটি থাইল্যান্ডের বিনিয়োগকারীদের জন্য বরাদ্দের প্রস্তাব দেন মন্ত্রী।

বাণিজ্য মন্ত্রণালয়, ডিপার্টমেন্ট অব ইন্টারন্যাশনাল ট্রেড প্রমোশন, থাইল্যান্ড সরকার এবং ঢাকায় নিযুক্ত থাই দূতাবাস যৌথভাবে এ উইকের আয়োজন করেছে। ২৫ মার্চ পর্যন্ত চলবে আয়োজন। ২২ ও ২৩ মার্চ কেবল ব্যবসায়ীদের জন্য এবং শেষ দু’দিন সবার জন্য উন্মুক্ত থাকবে আয়োজন।

বাংলাদেশ সময়: ১৩২৪ ঘণ্টা, মার্চ ২২, ২০১৭
আরএম/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।