ঢাকা, শুক্রবার, ৭ আশ্বিন ১৪২৪, ২২ সেপ্টেম্বর ২০১৭

bangla news

দেশে বিনিয়োগের পরিবেশ খুব ভালো

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৩-১৯ ৯:৪৮:২৩ পিএম
অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত- ছবি- রানা

অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত- ছবি- রানা

ঢাকা: অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেছেন, দেশে বিনিয়োগের পরিবেশ এখন খুব ভালো। কেননা, কোনো রাজনৈতিক অস্থিতিশীলতা নেই। তাই বেসরকারি বিনিয়োগ বাড়াতে হবে।

রাজধানীর একটি অভিজাত হোটেলে রোববার  (১৯ মার্চ) রাতে দ্য ইনস্টিটিউট অব চাটার্ড অ্যাকাউন্টস অব বাংলাদেশ (আইসিএবি) আয়োজিত 'সহজ ব্যবসাবান্ধব পরিবেশের উপায়' শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, গত কয়েক বছরে বেসরকারি বিনিয়োগ অনেক কমে গেছে। মাত্র ৩২ শতাংশ। এটা খুব দুর্ভাগ্যজনক।

তিনি বলেন, দেশে বিনিয়োগের পরিবেশ এখন খুব ভালো। রাজনৈতিক কোনো অস্থিতিশীলতা নেই। কোনো সমস্যা নেই। তাই বেসরকারি বিনিয়োগকারীদের এগিয়ে আসতে হবে। বেসরকারিখাতে বিনিয়োগ বাড়াতে হবে।

মন্ত্রী বলেন, সমস্যা কেবল একটাই। আর তা হলো কালো টাকা। আর কালো টাকা সাদা করাও কোনো সমাধান নয়। চেষ্টা করছি ব্যবস্থা নিতে।অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত ও অন্যরা

মুহিত বলেন, আগামী বাজেট হবে ৪ দশমিক ১৫ লাখ কোটি টাকার। করপোরেট ট্যাক্স বেশি। আগামী বাজেটে এ নিয়ে পদক্ষেপ নেওয়া হবে। কেননা, করপোরেট ট্যাক্সে সাকসেস আসেনি।

সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম, ফরেন ইনভেস্টরস চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ বাংলাদেশ'র সভাপতি রুপালী চৌধুরী, আইসিএবি'র সভাপতি আদিব হোসেন খান এফসিএ, পর্ষদ সদস্য দেওয়ান নুরুল ইসলাম এফসিএ এবং বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী সদস্য ও সচিব অজিত কুমার পাল এফসিএ।

আইসিএবি'র সভাপতি আদিব হোসেন খান এফসিএ বলেন, দেশে কর্মক্ষম দক্ষ জনশক্তির অভাব রয়েছে। আর দক্ষ জনশক্তি বৃদ্ধির পদক্ষেপেরও অভাব রয়েছে। এ বিষয়টির ওপর বিশেষভাবে জোর দিতে হবে।

বক্তারা বলেন, আইসিএবি এক্সচেঞ্জ কন্ট্রোল রেগুলেশন এবং কোম্পানি আইনের সংস্কার প্রয়োজন। কেননা, এ দু’টি আইন পুরান হয়ে গেছে। ফলে এগুলো আধুনিক ব্যবসার চাহিদা পূরণে ব্যর্থ হচ্ছে। এছাড়া শিক্ষাখাতের ওপর বিনিয়োগ বাড়ানোর প্রতি জোর দিয়ে বক্তারা ক্রমবর্ধমাণ অর্থনীতির দক্ষজনশক্তির চাহিদা পূরণের কথা বলেন।

বাংলাদেশ সময়: ২১৪৮ ঘণ্টা, মার্চ ২০, ২০১৭
ইইউডি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

FROM AROUND THE WEB
Alexa