ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

১১ লাখ শ্রমিকের ডাটাবেজ তৈরি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৯ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৭
১১ লাখ শ্রমিকের ডাটাবেজ তৈরি বিজিএমইএ সভাপতি মো. সিদ্দিকুর রহমান-ছবি আনোয়ার হোসেন রানা 

ঢাকা: রানা প্লাজা ট্র্যাজেডির পর আন্তর্জাতিক চাপের মুখে শ্রমিকদের ডাটাবেজ তৈরির কাজ শুরু করে বাংলাদেশ পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ)। তারপর এ ইস্যু নিয়ে হয়েছে নানা আলোচনা-সমালোচনা। 

বর্তমানে পোশাক শিল্প খাতের ১ হাজার ৭শ’ কারখানার ১১ লাখ শ্রমিকের ডাটাবেজ তৈরির কাজ শেষ হয়েছে বলে জানিয়েছেন বিজিএমইএ সভাপতি মো. সিদ্দিকুর রহমান।  

বৃহস্পতিবার (১৬ মার্চ) রাজধানীর বিজিএমইএ ভবনের প্রধান কার্যালয়ে দুপুর ১টায় সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি।

 

তিনি বলেন, কারখানাগুলোতে শ্রমিকদের ডাটাবেজ তৈরির কাজ চলছে। এরইমধ্যে আমরা ১ হাজার ৭শ’ কারখানার ১১ লাখ শ্রমিকের ডাটাবেজ তৈরি করেছি। শিগগিরই সব কারখানার ডাটাবেজ তৈরির কাজ শেষ হবে বলে আশা করছি।  

এ খাতে দক্ষ জনবল তৈরির জন্য এডিবি ও এসডিসি’র সহযোগিতায় ২০১৮ সালের মধ্যে ২ লাখ ৬০ হাজার দক্ষ জনবল তৈরির বিষয়ে পদক্ষেপ নেওয়া হয়েছে। অর্থ মন্ত্রণালয়ের ‘স্কিল ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট’ প্রোগ্রামের আওতায় এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

বিজিএমইএ সভাপতি আরো জানান, দেশের ৩৫টি জেলায় ১৫ হাজার অপারেটর ও মিড লেভেল ম্যানেজমেন্টের কাজের জন্য ৫ হাজার লোককে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।  

সিদ্দিকুর রহমান জানান, আগামী ১৮ মার্চ আন্তর্জাতিক কনভেনশন সেন্টার বসুন্ধরায় জব ফেয়ারের আয়োজন করা হয়েছে। ফেয়ারে দেশের পোশাক শিল্প খাতের ৪০টি প্রতিষ্ঠান অংশ নেবে।  

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিজিএমইএ’র দ্বিতীয় সহ-সভাপতি ফারুক হাসান, সহ-সভাপতি মোহাম্মদ নাসির।

বাংলাদেশ সময়: ১৫২২ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৭
ইউএম/আরআর/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।