ঢাকা, সোমবার, ৩ আশ্বিন ১৪২৪, ১৮ সেপ্টেম্বর ২০১৭

bangla news

১ কোটি লোকের কর্মস্থান সৃষ্টি করবে বেজা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৩-১৫ ৪:২৮:২৪ পিএম
রাজধানীর একটি হোটেলে ‘বিনিয়োগ অগ্রগতি (প্রমোশন)’ শীর্ষক সেমিনার-ছবি: ডিএইচ বাদল

রাজধানীর একটি হোটেলে ‘বিনিয়োগ অগ্রগতি (প্রমোশন)’ শীর্ষক সেমিনার-ছবি: ডিএইচ বাদল

ঢাকা: আগামী ১৫ বছরে ১০০টি অর্থনৈতিক অঞ্চল স্থাপনের মাধ্যমে এক কোটি লোকের কর্মসংস্থান সৃষ্টি করবে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা)।

বুধবার (১৫ মার্চ) রাজধানীর একটি হোটেলে ‘বিনিয়োগ অগ্রগতি (প্রমোশন)’ শীর্ষক সেমিনারে এ তথ্য দেন বেজা’র নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী।

সেমিনারে সভাপতির বক্তব্যে পবন চৌধুরী বলেন, ‘১০০টি অর্থনৈতিক অঞ্চল স্থাপনের পর শুধু এক কোটি মানুষের কর্মসংস্থানই সৃষ্টি হবে না, বছরে অতিরিক্ত ৪০ বিলিয়ন ডলারের পণ্যও রফতানি হবে। যা আমাদের মতো উন্নয়নশীল দেশকে উন্নত দেশ হতে আরও এক ধাপ এগিয়ে নিয়ে যাবে। এতে সরকারের ভিশন’২০২১ এবং উন্নত দেশ গড়ার স্বপ্ন’২০৪১ এর বাস্তবায়ন সম্ভব হবে’।

‘কেনো বাংলাদেশে বিদেশিরা বিনিয়োগ করতে চান না? কেননা, আমরা বিনিয়োগ পাওয়ার পরিবেশ এখনও সৃষ্টি করতে পারিনি। এটি নিয়ে কাজ করতে হবে। আমাদের লিগ্যাল ফ্রেম ওয়ার্ক থাকতে হবে। বেজা সেটা পেরেছে। আর তার ফলেই আমাদের এই সাফল্য’।

শেয়ার বাজারে বেসরকারি কোম্পানিগুলোর ভালো না করার কারণ সম্পর্কে পবন চৌধুরী বলেন,  ‘আমাদের অডিট রিপোর্টগুলো তেমন ভালো নয়। যদি অডিট রিপোর্ট আন্তর্জাতিক মানের না হয়, তাহলে কোনো দিনই সফলতা আসবে না’।

বেজা’র কর্মপরিকল্পনার বিষয়ে তিনি বলেন, ‘নতুন নতুন ট্যুরিজম শহর তৈরি করবো আমরা। ইতোমধ্যেই নাফ ট্যুরিজম পার্ক স্থাপনের কাজ শুরু হয়েছে। আমাদের সবচেয়ে বড় গর্বের বিষয় হলো, আমরা শতভাগ দুর্নীতিমুক্ত’।

সেমিনারে বিশেষ অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব সুরাইয়া বেগম বলেন, ‘দেশের উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনে বেজা প্রথম থেকেই কাজ করে আসছে। গত ৫ বছরের তুলনায় আমাদের জিডিপির প্রবৃদ্ধিতেও সাহায্য করে এসেছে। জিডিপির বৃদ্ধির হার এখন ৭.০৫ শতাংশ’।

বাংলাদেশ পোশাক প্রস্তুত ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি সিদ্দিকুর রহমান বলেন, উন্নয়নের জোয়ারে ভাসছে বাংলাদেশ। গুণগত মানসম্মত সেবা দিলে বিদেশি বিনিয়োগকারীরা যে বাংলাদেশে বিনিয়োগ করেন, তা দেখিয়ে দিয়েছে বেজা।

দিনব্যাপী সেমিনারে অংশ নেন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সভাপতি আবদুল মাতলুব আহমাদসহ বিভিন্ন কোম্পানির কর্মকর্তা ও প্রতিনিধিরা।

বাংলাদেশ সময়: ১৬২৬ ঘণ্টা, মার্চ ১৫, ২০১৭
এসটি/জিপি/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

FROM AROUND THE WEB
Alexa