Alexa
ঢাকা, বৃহস্পতিবার, ৯ চৈত্র ১৪২৩, ২৩ মার্চ ২০১৭
bangla news
symphony mobile

ঝুঁকি বিবেচনায় ঋণের নীতিমালা করার নির্দেশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৩-১৪ ৫:১৯:৩৪ এএম
ঝুঁকি বিবেচনায় নিয়ে ঋণ নীতিমালা প্রণয়নের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক

ঝুঁকি বিবেচনায় নিয়ে ঋণ নীতিমালা প্রণয়নের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক

ঢাকা: ঝুঁকি বিবেচনায় নিয়ে ঋণ নীতিমালা প্রণয়নের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। 

সোমবার (১৩ মার্চ) কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ (বিআরপিডি) থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে সব তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে। 

এতে বলা হয়েছে, ২০১৪ সালে প্রজ্ঞাপন জারি করে ব্যাংকগুলোকে পরিপালনের জন্য নতুনভাবে সংশোধিত ‘ক্রেডিট রিস্ক ম্যানেজমেন্ট গাইডলাইন্স’ জারি করা হয়। ওই গাইডলাইন্সের ১.৫ (III) অনুচ্ছেদে ব্যাংকগুলোকে সামগ্রিক ঋণ ঝুঁকি বিবেচনায় পরিচালনা পর্ষদের অনুমোদনক্রমে ঋণ নীতিমালা (ক্রেডিট পলিসি) প্রণয়নের নির্দেশনা দেওয়া হয়েছে। 

ব্যাংকগুলোর প্রণীত নির্দেশনায় যে ১৯টি বিষয় অন্তর্ভূক্ত করতে বলা হয়েছে, তারমধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- গ্রাহক সঠিকভাবে ঋণ ব্যবহার করছেন কিনা তা ব্যাংকের পক্ষ থেকে নিয়মিতভাবে পর্যবেক্ষণ করতে হবে। সুনির্দিষ্ট প্রকল্পের ঋণের টাকা খরচ করছে কিনা তা দেখার জন্য একটি মেকানিজম প্রস্তুত করতে হবে। গ্রাহক এবং ঋণের সর্বশেষ অবস্থা সম্পর্কে সুস্পষ্ট ধারণা পেতে রিপোর্টিংয়ের ব্যবস্থা থাকতে হবে। 

ঋণ বিতরণের সময় গ্রাহকের ঋণ গ্রহণের উদ্দেশ্য বিস্তারিতভাবে জেনে নিতে হবে। গ্রাহক দাখিলকৃত প্রকল্পে ঋণ ব্যবহার করছে কিনা তা পর্যবেক্ষণে রাখার জন্য একটি কৌশল ঠিক করতে হবে। ওই কৌশলের মধ্যে প্রকল্পের খরচের হিসাব সংক্রান্ত তথ্য সংগ্রহ করতে হবে। প্রণীত কৌশল সম্পর্কে গ্রাহককে অবহিত করতে হবে এবং গ্রাহক যেন নিজেই কৌশলের শর্তগুলো পরিপালন করে তার ব্যবস্থা করতে হবে। 

বাংলাদেশ সময়: ০৫১৭ ঘণ্টা, মার্চ ১৪, ২০১৭
এসই/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

You May Like..