ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

গুলশান হামলার জেরে আরএডিপি’তে কমছে প্রকল্প সাহায্য

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৭
গুলশান হামলার জেরে আরএডিপি’তে কমছে প্রকল্প সাহায্য

ঢাকা: পদ্মাসেতু ও মেট্রোরেলসহ ১০টি মেগা প্রকল্পকে গুরুত্ব দিয়ে ২০১৬-১৭ অর্থবছরের জন্য ১ লাখ ১০ হাজার ৭০০ কোটি টাকার  বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) অনুমোদন দেয় সরকার। তবে সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (আরএডিপি) ১ লাখ ১৬ হাজার ২৬৩ কোটি ১৭ লাখ টাকার বরাদ্দ প্রস্তাব করতে যাচ্ছে পরিকল্পনা মন্ত্রণালয়।

এর মধ্যে প্রকল্প সাহায্য চাহিদা (পিএ) ৮ হাজার ৪২৫ কোটি ৭৪ লাখ টাকা কমে দাঁড়াচ্ছে ৩১ হাজার ৫৭৪ কোটি ২৬ লাখ টাকা।

গুলশানের হলি আর্টিজান রেস্টুরেন্টে জঙ্গি হামলা ও গুলশান হামলায় সাত জাপানি নাগরিক নিহতের ঘটনায় জাপানি পরামর্শকদের আসতে বিলম্ব হয়।

এ কারণেই মূলত মোট প্রকল্প সাহায্যের টাকা কমছে আরএডিপি’তে।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) শেরেবাংলা নগরে পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভায় প্রস্তাবিত আরএডিপি’র অনুমোদন দেওয়া হবে। তবে বরাবরের মতো এবারও মন্ত্রণালয় ও বিভাগের চাহিদা অথবা আবদারের পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী কয়েক হাজার কোটি টাকা বাড়তি বরাদ্দ দিতে পারেন বলে জানা গেছে।

আরএডিপি’র চূড়ান্ত অনুমোদন দেওয়ার আগে সোমবার (২৭ ফেব্রুয়ারি) শেরেবাংলা নগরে সংবাদ সম্মেলন করেছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

আরএডিপি’তে প্রকল্প সাহায্যের টাকা কমা প্রসঙ্গে মন্ত্রী বলেন,  আরএডিপিতে বৈদেশিক সহায়তা প্রায় ৭ হাজার কোটি টাকা কমেছে। গত বছরের ০১ জুলাই হলি আর্টিজনের হামলার কারণে মেট্রোরেল, পদ্মাসেতু ও মাতারবাড়ি বিদ্যুৎকেন্দ্র প্রকল্পের পরামর্শকেরা আসতে পারেননি। ফলে এসব মেগা প্রকল্পের যা বরাদ্দ ছিলো, তা খরচও হয়নি। যে কারণে আরএডিপি’তে প্রকল্প সাহায্যের টাকা কমছে’।

তিনি আরও বলেন, মূলত গুলশান হামলার প্রভাব পড়েছে এডিপি বাস্তবায়নে। তবে এই হামলার পরে যে সব পরামর্শক চলে গিয়েছিলো তারা আবারও ফিরে আসছেন। আগের গতিতে চলছে প্রকল্প। তবে বছর শেষে আমরা বলতে পারি মিলিয়ে এবার এডিপি বাস্তবায়ন ভালো হবে’।

বাংলাদেশ সময়: ২০৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৭
এমআইএস/এএসআর

** বরাদ্দ কমছে পদ্মাসেতু, এলিভেটেড এক্সপ্রেস ও কর্ণফুলী টানেলে
** আরএডিপি ১১৬২৬৩ কোটি টাকা, কমছে পিএ, বাড়ছে জিওবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।