ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ভ্যাট আইন কার্যকর জুলাইয়ে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৭
ভ্যাট আইন কার্যকর জুলাইয়ে

ঢাকা: চলতি বছরের জুলাই মাস থেকে নতুন ভ্যাট আইন কার্যকর করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।
 

সোমবার (২৭ ফেব্রুয়ারি) সচিবালয়ে নিজ দফতরে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা বলেন মন্ত্রী।
 
আইএমএফ’র চার সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্বে ছিলেন সংস্থাটির উপ-ব্যবস্থাপনা পরিচালক মিতসুহিরো ফুরুসাওয়া।

 
 
মুহিত বলেন, ভ্যাট আইন কার্যকরের বিষয়ে আইএমএফ আমাদের পরামর্শক। নতুন করে কার্যকরের দিন-তারিখ জানতে চাইলে ১ জুলাই থেকে কার্যকর হবে বলে তাদেরকে জানানো হয়েছে।
তিনি বলেন, ‘নতুন ভ্যাট আইন নিয়ে ব্যবসায়ীদের যেসব আপত্তি ছিল তার বেশকিছু আমলে নেওয়া হয়েছে। বাকি আপত্তি নিয়ে একটি যৌথ কমিটি কাজ করছে। কমিটির প্রতিবেদন পাওয়ার পর পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে। তবে নতুন আইন নির্দিষ্ট দিনেই কার্যকর হবে, এর ব্যত্যয় হবে না’।
 
আইএমএফের প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, ‘আইএমএফ প্রতিনিধিদল বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতি নিয়ে সন্তোষ প্রকাশ করেছে। তারা বলেছেন, উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে। নতুন ভ্যাট আইন বাস্তবায়নে সম্পর্কে জানতে চাইলে আমি তাদের বিস্তারিত অবহিত করেছি। ’
 
অর্থমন্ত্রী বলেন, ‘শুধু আইএমএফকে খুশি করার জন্য নয়, নতুন ভ্যাট আইন বাস্তবায়ন হলে ভ্যাট আদায় ব্যবস্থা অনেক সহজ হবে, হয়রানি কমবে। পাশাপাশি রাজস্ব আদায় বাড়বে। তবে হ্যাঁ, ব্যবসায়ীরা যেসব বিষয়ে দাবি তুলেছেন, সেগুলো বিবেচনায় নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে’।  
‘এনবিআর এবং ব্যবসায়ী প্রতিনিধিদের সমন্বয়ে একটি কমিটি গঠন করা হয়েছিল। তারা বেশ কয়েকবার বৈঠক করেছে। খুব শিগগির তাদের প্রতিবেদন পাওয়া যাবে বলে আশা করছি’।
 
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, নতুন ভ্যাট আইনে ব্যবসায়ীদের কাছ থেকে ভ্যাট নেওয়া হলেও তা সম্পূর্ণভাবে ভোক্তারাই প্রদান করবেন। ভ্যাট নিবন্ধনের পর ব্যবসায়ীরা স্বনির্ধারণীর মাধ্যমে যে বিক্রয় দেখাবেন, তার ওপরই ভ্যাট নেওয়া হবে। সব ভ্যাট অনলাইনে আদায়ের জন্য প্রয়োজনীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এতে হয়রানি কমে যাওয়ার পাশাপাশি রাজস্ব আহরণ কয়েকগুণ বাড়বে।
 
বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৭/আপডেট: ২০০৩ ঘণ্টা
এসই/এএ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad