ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

গার্মেন্টস সেক্টরে নারীদের অধিকার নিশ্চিত করতে হবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৭
গার্মেন্টস সেক্টরে নারীদের অধিকার নিশ্চিত করতে হবে ঢাকা অ্যাপারেল সামিটে অতিথিরা/ছবি: মুজিবুর-বাংলানিউজ

ঢাকা: শ্রমিকদের অবহেলা করে তৈরি পোশাক শিল্পের উন্নয়ন সম্ভব নয় মন্তব্য করে সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি নাজমা আক্তার বলেন, দেশের পোশাক শিল্পের উন্নয়নে সবচেয়ে বেশি অবদান গার্মেন্টসে কর্মরত নারী শ্রমিকদের। তাদের বাদ দিয়ে এ শিল্পের উন্নয়নসম্ভব নয়।

শনিবার (২৫ ফেব্রুয়ারি) বিকেলে রাজধানীর সোনারগাঁও হোটেলে দিনব্যাপী ঢাকা অ্যাপারেল সামিট ২০১৭ ‘কোলাবোরেটিভ অ্যান্ড রেসপনসিবল সোর্সিং ফর সাসটেইনেবল গ্রোথ’ শীর্ষক আলোচনার ২য় সেশনে প্যানেল আলোচনায় তিনি একথা বলেন।
 
নাজমা আক্তার বলেন, দেশের  তৈরি পোশাক খাতের রপ্তানি প্রবৃদ্ধি বাড়াতে হলে শ্রমিকদের সঠিক মূল্যায়ন করতে হবে।

তাহলে এ সেক্টর সামনে এগিয়ে যাবে। তাছাড়া তাদের জন্য বিভিন্ন প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে।
 
‘এ সেক্টরে নারী শ্রমিকেরা তাদের কাজের ন্যায্য পারিশ্রমিক পায় না। তাদের বাঁচার মতো মজুরি নির্ধারণ করতে হবে। তাছাড়া ব্র্যান্ড, বায়ার, সরকার, আইএলও এবং কারখানার মালিকদের আরও দায়িত্বশীল ভূমিকা প্রয়োজন। ’

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, বিজিএমইএর সিনিয়র সহ-সভাপতি ফারুক হাসান, ড্যান্সক ফ্যাশন অ্যান্ড টেক্সটাইলের সিইও থমাস ক্লোসেনস এবং বিদেশি কোম্পানির কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
 

বাংলাদেশ সময়: ২০৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৭
ওএফ/এএ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।