ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সরকারকে শত কোটি টাকা দিলো আইডিআরএ

মাহফুজুল ইসলাম, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৭

ঢাকা: দ্বিতীয় দফায় সরকারকে একশ’ কোটি ৮০ লাখ ৪১ হাজার টাকা দিয়েছে দেশের বিমা খাতের নিয়ন্ত্রক সংস্থা বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। এর মধ্যে একশ’ কোটি টাকা সরকারের রাজস্ব কোষাগারে এবং বাকি ৮০ লাখ ৪১ হাজার টাকা প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে জমা দেওয়া হয়েছে।

শনিবার (২৫ ফেব্রুয়ারি) আইডিআরএ সূত্র জানায়, প্রতিষ্ঠানটির চেয়ারম্যান এম শেফাক আহমেদের দ্বিতীয় মেয়াদে (তিন বছরে) মোট ১৭২ কোটি টাকা আয় করে আইডিআরএ। মোট ৭৮টি বিমা কোম্পানির লাইসেন্স ও রেজিস্ট্রেশন এবং এজেন্ট লাইসেন্স নবায়ন ফি, নতুন বিমা কোম্পানির শাখা খোলার ক্ষেত্রে ব্রাঞ্চ লাইসেন্স ফি আদায় বাবদ এই টাকা আয় হয়েছে।

পাশাপাশি বিভিন্ন অনিয়মের কারণে বিমা কোম্পানিগুলোকে করা জরিমানার আদায়ের অর্থ এর মধ্যে রয়েছে।

সূত্র আরও জানায়, প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীদের বেতন ও অন্যান্য খরচ বাবদ ৭২ কোটি টাকার রেখে দিয়েছে আইডিআরএ।
 
২০১১ সালের জানুয়ারি মাসে আইডিআরএ গঠন করা হয়। অর্গানোগ্রাম অনুযায়ী সংস্থাটি গঠনের জন্য চেয়ারম্যান, চারজন সদস্যসহ মোট ১৭৯ জন কর্মকর্তা-কর্মচারী নিয়োগের কথা থাকলেও ৬০ জন কর্মকর্তা-কর্মচারী দিয়ে চলছে প্রতিষ্ঠানটি।

আইডিআরএ চেয়ারম্যান এম শেফাক আহমেদ বাংলানিউজকে বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়তে সরকারের হাত শক্তিশালী করা দরকার। সে লক্ষ্য নিয়ে কাজ করে যাচ্ছে আইডিআরএ।

বাংলাদেশ সময়: ২০৪৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৭
এমএফআই/এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।