ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ম্যান বিহাইন্ড প্রোডাক্ট!

উর্মি মাহবুব, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৭
ম্যান বিহাইন্ড প্রোডাক্ট! গার্মেন্টস এর একটি পণ্যকে চূড়ান্ত রূপ দিতে ৬ বিভাগের অংশগ্রহণের প্রতিকী মডেল ‘ম্যান বিহাইন্ড প্রডাক্ট’; ছবি- জিএম মুজিবুর

ঢাকা: গার্মেন্টস এর একটি পণ্যকে চূড়ান্ত রূপ দিতে ৬ বিভাগের কর্মীর অংশগ্রহণ থাকে। আপাত দৃষ্টিতে তা চোখে পড়ে না। কিন্তু তাদের সমন্বিত একটি মডেল ‘ম্যান বিহাইন্ড প্রোডাক্ট’। আর এই মডেলটি দেখা যায় ঢাকা অ্যাপারেল সামিটে।

রাজধানীর সোনারগাঁ হোটেলে শনিবার (ফেব্রুয়ারি ২৫) আয়োজন করা হয় ঢাকা অ্যাপারেল সামিট। আর সেই সামিটে সরকার, ক্রেতাসহ পোশাক শিল্পের সবার নজর কাড়ে ‘ম্যান বিহাইন্ড প্রোডাক্ট’।

মডেলটিতে প্রথমেই নজর যায় মেশিনে কর্মরত কর্মীর ডামির ওপর।  তার পরে ছিলো মান রক্ষকের মূর্তি। মান রক্ষকের পাশেই অবস্থান পান তদারককারীর মূর্তি। অন্যদিকে মেশিনে কমরত কর্মীর ডান পাশে ছিলো অগ্নিনির্বাপনের কর্মী ও প্রাথমিক চিকিৎসা কর্মীর মূর্তি। সবার পেছনে সাদা পাঞ্জাবি, কালো কোট ও মাথায় বাংলাদেশের জাতীয় পতাকা বাধা মূর্তিটি ছিলো মালিক পক্ষের প্রতীকি। আর এই ছয় জনকে ঘিরে দাঁড়িয়েছিলো ক্রেতাদের প্রতিকৃতি।

এ সবগুলোর কোনো একটি পক্ষ ছাড়া সম্পূর্ণ পণ্য তৈরি প্রায় অসম্ভব। এ সব বিষয়ে ডেনিম এক্সপার্ট লিমিটেডের নির্বাহী পরিচালক ফারুখ হোসেন বাংলানিউজকে বলেন, পোশাক শিল্পের ক্ষেত্রে কোনো পক্ষের তুলনায় কোনো পক্ষের গুরুত্ব কম নয়। কিন্তু সব পক্ষের কথা এক সাথে সবার সব সময় মনেও পড়ে না। তাই আমরা এই "ম্যান বিহাইন্ড প্রোডাক্ট" মডেলটি নিয়ে এসেছি। আমরা দেখানোর চেষ্টা করেছি একটি পণ্যের পূর্ণ রূপ দিতে কতো মানুষকে কাজ করতে হয়।

ঢাকা অ্যাপারেল সামিটের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আয়োজনে ছিলো তিনটি সেশন। এই তিনটি সেশনে পোশাক শিল্পের সমস্যা ও সম্ভাবনা নিয়ে আলোচনা হয়।

বাংলাদেশ সময়: ১৯২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫. ২০১৭
ইউএম/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।