ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

‘এশিয়ান ফার্মা এক্সপো’ ঝোঁক প্রযুক্তির দিকে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১৭
‘এশিয়ান ফার্মা এক্সপো’ ঝোঁক প্রযুক্তির দিকে এশিয়া ফার্মা এক্সপো- ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বাংলাদেশের ওষুধ শিল্পের দ্রুত অগ্রগতি নজর কেড়েছে বিশ্বের অনেক দেশেরই। এই অগ্রগতিকে কাজে লাগিয়ে দেশের ফার্মাসিটিক্যাল কোম্পানিগুলো বিদেশে ওষুধ রপ্তানি করতে চায়।

এজন্য কোম্পানিগুলোর প্রয়োজন হাইটেক প্রযুক্তি সম্পূর্ণ ফার্মাসিটিক্যাল মেশিনারিজ। নবমবারের মতো আয়োজিত ‘এশিয়া ফার্মা এক্সপো’ প্রযুক্তির দিকেই ঝুঁকছে দেশীয় ফার্মাসিটিক্যাল কোম্পানিগুলো।

শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আসিসিবি) আয়োজিত নবম এশিয়ান ফার্মা এক্সপোতে অংশগ্রহণ করা দেশি বিদেশি স্টলে কথা বলে এমন তথ্য পাওয়া গেছে।

নবম এশিয়া ফার্মা এক্সপোতে হাইটেক প্রযুক্তির ফার্মাসিটিক্যাল মেশিনারিজের বিপুল সমারোহের কারণ জানতে চাইলে কোম্পানিগুলোর প্রতিনিধিরা বাংলানিউজকে জানান, বিগত ৪-৫ বছরে বাংলাদেশের যেভাবে ওষুধ শিল্প অগ্রগতি করেছে তা লক্ষণীয়।

বাংলাদেশ এখন চাচ্ছে দেশের বাজারের সঙ্গে সঙ্গে বিদেশি বাজারেও পা জমাতে সে ক্ষেত্রে উন্নত প্রযুক্তি সম্পূর্ণ মেশিনারিজের কোনো বিকল্প নেই। আর সে জন্যই এ হাইটেক প্রযুক্তি সম্পূর্ণ মেশিনারিজ তারা নিয়ে এসেছেন। এ সব পণ্যের চাহিদাও বাংলাদেশের ফার্মাসিটিক্যাল কোম্পানিগুলোর মধ্যে রয়েছে বলেও তারা জানিয়েছেন।
এশিয়া ফার্মা এক্সপো- ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম
গ্যাক্সো স্মীথ ক্লাইন (GlaxoSmithKline) ফার্মাসিটিক্যালে বাংলাদেশের সিনিয়র অফিসার সাফায়েত আহমেদ বাংলানিউজকে বলেন, কোম্পানির পক্ষ থেকে এক্সপোতে ঘুরতে এসেছি। ফার্মাসিটিক্যাল মেশিনারিজগুলোর স্টলগুলোতেই বেশি যাচ্ছি। এক্সপোতে বাংলাদেশের ফার্মাসিটিক্যাল কোম্পানিগুলোর প্রধান চাহিদাই হচ্ছে এ সব ফার্মাসিটিক্যাল মেশিনারিজ। আমাদের কোম্পানিগুলো বিদেশে ওষুধ রপ্তানি করার জন্য যে পরিকল্পনা নিয়েছে সেই জন্য এ সব মেশিনারিজ খুবই প্রয়োজনীয়।

এবারের এক্সপোয় আমেরিকা, জাপান, চীন ও ভারতসহ মোট ৩৫টি দেশের ৫শ’ ওষুধ কোম্পানি অংশ নিচ্ছে। আয়োজনে রয়েছে ফার্মা প্রসেসিং অ্যান্ড প্যাকেজিং, বায়োটেক ল্যাব ইক্যুপমেন্ট, এপিআই ম্যানুফেকচারিং প্ল্যান্টস ও মেশিনারিজ, ফার্মা ফর্মুলেশন্স ও কন্ট্রাক্ট ম্যানুফেকচারিং।

এতে দেশি উদ্যোক্তারা ওষুধ শিল্প সংক্রান্ত বিভিন্ন ধরনের আধুনিক প্রযুক্তির যন্ত্রপাতি, যন্ত্রাংশ ও কাঁচামাল সম্পর্কে জানতে পারবেন। বাংলাদেশ ওষুধ শিল্প সমিতি আয়োজিত এ এক্সপো চলবে ২৫ ফেব্রুয়ারি (শনিবার) পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে ৬টা পর্যন্ত এক্সপো খোলা থাকবে।

বাংলাদেশ সময়: ০৪০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৭
এমএ/এসই/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।