ঢাকা, রবিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

৫০ বিলিয়ন ডলার রফতানির টার্গেটে অ্যাপারেল সামিট

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১৭
৫০ বিলিয়ন ডলার রফতানির টার্গেটে অ্যাপারেল সামিট ঢাকা অ্যাপারেল সামিট ২০১৭

ঢাকা: সরকারের ভিশন-২০২১ কে সামনে রেখে দেশের তৈরি পোশাক খাতে রফতানি আয় ৫০ বিলিয়ন ডলারে নিয়ে যাওয়ার লক্ষ্যে ২৫ ফেব্রুয়ারি (শনিবার) শুরু হচ্ছে ঢাকা অ্যাপারেল সামিট ২০১৭।‍

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম তৈরি পোশাক রফতানিকারক দেশ হিসেবে বাংলাদেশের টেক্সটাইল ও গার্মেন্টস খাতের ইতিবাচক ভাবমূর্তি ফিরিয়ে আনতে ব্যবসায়ী সংগঠনের এ উদ্যোগ।

বিজিএমইএ সূত্রে জানা যায়, ২০১৪ সালে প্রথমবার সফলভাবে সামিটের আয়োজনের পর দ্বিতীয়বারও এই আয়োজন করছে পোশাক রফতানিকারক সংগঠন বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারিং অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএমইএ)।

এই সামিটে অংশ নিবেন ক্রেতা, বিভিন্ন বিশেষজ্ঞ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শ্রমিক নেতারা। ২০২১ সালের মধ্যে কিভাবে এই খাত থেকে ৫০ বিলিয়ন ডলার রপ্তানি আয় করা যায়, সে বিষয়ে বিশেষজ্ঞরা বিভিন্ন গবেষণার ফলাফল তুলে ধরবেন বলে সূত্রে জানা যায়।

‘টুগেদার ফর এ বেটার টুমোরো’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে এবারের ঢাকা অ্যাপারেল সামিট আয়োজন করা হয়েছে। ৩টি সেশনে রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে ঢাকা অ্যাপারেল সামিট অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সামিটের উদ্বোধন করবেন।

জানা যায়, সামিট সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এবং শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু উপস্থিত থাকবেন।

বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান বাংলানিউজকে বলেন, এই সম্মেলনের লক্ষ্য হচ্ছে একটি প্লাটফর্ম রচনা করা। যেখানে সরকারি, বেসরকারি, দাতা সংস্থা, ব্র্যান্ড, শ্রমিক সংগঠনসহ পোশাক শিল্পের সকল স্টেকহোল্ডার মিলে বাংলাদেশের পোশাক শিল্পে টেকসই প্রবৃদ্ধি নিশ্চিতকরণে মতবিনিময় করবেন।

তিনি বলেন, সম্মেলনে দেশের বাহিরে থেকেও পোশাক খাতে পারদর্শী ব্যক্তিরা অংশগ্রহণ করবেন। এদের মধ্যে উল্লেখ্য যোগ্য- গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডার সাউথ এশিয়ার এক্সিকিউটিভ ডিরেক্টর রোবার্ট ম্যাডোগাল, ডেনমার্কের ডিএমঅ্যাটির সিইও থোমাস ক্লুসেন, বিশ্ব ব্যাংকের সাউথ এশিয়া অঞ্চলের প্রধান অর্থনীতিবীদ মার্টিন রামাসহ অন্যারা।

২০১২ সালের ২৪ নভেম্বর তাজরীন ফ্যাশনসে সংঘটিত ভয়াবহ অগ্নিকাণ্ড ও ২০১৩ সালের ২৪ এপ্রিল সাভার রানা প্লাজা ভবন ধসের পর আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের গার্মেন্টস খাত নেতিবাচক ভাবমূর্তি তৈরি হয়েছিল। সেই ভাবমূর্তি কাটিয়ে উঠে গার্মেন্ট খাতকে আন্তর্জাতিক অঙ্গনে স্থিতিশীল খাত হিসেবে তুলে ধরতে ২০১৪ সালে প্রথমবারের মতো ঢাকা অ্যাপারেল সামিট অনুষ্ঠিত হয়।

এদিকে, অ্যাপারেল সামিটকে সামনে হজরত শাহ্জালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে শুরু করে কারওয়ান বাজারের প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেল পর্যন্ত নতুন রূপে সাজানো হয়েছে।
 
বাংলাদেশ সময়: ০২১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৭
ওএফ/জিপি

** ৪৫ দেশ থেকে অ্যাপারেল সামিটে আসছে ১০০ ক্রেতা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।