ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সারাবিশ্বে কল্পনাতীত সম্পদ সৃষ্টি হয়েছে- খলিকুজ্জামান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৭
সারাবিশ্বে কল্পনাতীত সম্পদ সৃষ্টি হয়েছে- খলিকুজ্জামান এক্সিকিউটিভ ডেভেলপমেন্ট সেমিনার অন বাংলাদেশ মারচিং অ্যাহেড: ইমপ্লিমেন্টিং সাসটেইনেবল ডেভলপমেন্ট গোলস- শীর্ষক সেমিনার

ঢাকা: পল্লীকর্ম সহায়ক ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. কাজী খলিকুজ্জামান আহমেদ বলেছেন, বিগত তিন দশকের ইতিহাসে সারাবিশ্বে কল্পনাতীত সম্পদ সৃষ্টি হয়েছে। এছাড়া চিকিৎসা ও তথ্য-প্রযুক্তিরও ব্যাপক প্রসার ঘটেছে।

বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) কেন্দ্রীয় ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে- এক্সিকিউটিভ ডেভেলপমেন্ট সেমিনার অন বাংলাদেশ মারচিং অ্যাহেড: ইমপ্লিমেন্টিং সাসটেইনেবল ডেভলপমেন্ট গোলস- শীর্ষক সেমিনারে মূল প্রবন্ধে এসব কথা বলেন তিনি।

এসময় তিনি আরো বলেন, বর্তমান বিশ্বে বড় সমস্যা অসাম্য ও আয়  বৈষম্য।

হুমকি হলো- জলবায়ু পরিবর্তন, পারমাণবিক সমস্যা, জেনেটিক ইঞ্জিনিয়ারিং ভাইরাল সমস্যা, সন্ত্রাসবাদ ও উন্নত বিশ্বে অর্থনৈতিক মন্দা।
 
তিনি দেশের অন্যতম প্রধান সমস্যা হিসেবে জলবায়ু ও অভিঘাত, দুর্নীতি, অপচয় ইত্যাদি বিষয়কে চিহ্নিত করেন। এছাড়া তিনি দেশের নারী-পুরুষ বৈষম্য দূর হয়ে অভূতপূর্ব সাম্যতা সৃষ্টি হয়েছে বলেও উল্লেখ করেন।  


এছাড়া গ্রামীণ অর্থনীতিকে তিনি আমাদের জাতীয় প্রবৃদ্ধির মূল নিয়ামক শক্তি, কৃষি খাতের বাইরে ব্যক্তি উদ্যোগ, ক্ষুদ্র উদ্ভাবন, প্রযুক্তিগত প্রশিক্ষণ, বাজার তথ্য ইত্যাদি বিষয় জাতীয় উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখছে বলে তার প্রবন্ধে উল্লেখ করেন।
 
এসময় বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির দেশে কর্মসংস্থান সৃষ্টির বিষয়ে আলোকপাত করেন। এক্ষেত্রে খাতভিত্তিক সুসম্পর্কের মাধ্যমে সব মহলের দৃষ্টি আকর্ষণ করতে চান তিনি।
 
সেমিনারে সূচনা বক্তব্য রাখেন বিবিটিএ’র অধ্যক্ষ কে এম জামশেদুজ্জামান।
সেমিনারে ডেপুটি গভর্নর, উপদেষ্টা, নির্বাহী পরিচালক ও মহাব্যবস্থাপকসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ২২৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৭
এসই/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।