ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

রুচি বিকশিত হলে মানুষ কখনো খারাপ হতে পারে না

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৭
রুচি বিকশিত হলে মানুষ কখনো খারাপ হতে পারে না বেঙ্গল সাংস্কৃতিক উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিরা

সিলেট: মানুষের রুচি বিকশিত ও পরিশোধিত হলে সে কখনো খারাপ হতে পারে না বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।  

তিনি বলেন, কোনো মানুষের রুচি বিকশিত হলে হত্যা করা কোনো দিন তার ধ্যানেও আসতে পারে না। বেঙ্গল সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজনের মাধ্যমে আয়োজকরা সে কাজটিই করছেন।

 

বুধবার (২২ ফেব্রুয়ারি) রাতে সিলেট আবুল মাল আব্দুল মুহিত কমপ্লেক্সে বেঙ্গল সাংস্কৃতিক অনুষ্ঠানের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব মন্তব্য করেন তিনি।    

অর্থমন্ত্রী বলেন, রুচি বিকাশ যখন একটা স্তরে পৌঁছে যায়, তখন মানুষ সত্যিকারের মানুষ হয়। অর্থাৎ, মানুষ সত্যি সত্যি আশরাফুল মখলুকাত হয়ে যায়।

তিনি বলেন, বেঙ্গল সাংস্কৃতিক উৎসবে শুধু গান নয়, একটি অঞ্চলের কৃষ্টি কালচার্ল, খাবার-দাবারের সঙ্গেও পরিচয় করিয়ে দিচ্ছে।

অনুষ্ঠানকে ঘিরে সিলেটের লোকজনের উৎসাহের প্রশংসা করে অর্থমন্ত্রী বলেন, ইতোমধ্যে ২৫ হাজার মানুষ রেজিস্ট্রেশন করেছেন। এটা আরও বাড়বে। এ উৎসব সিলেটের মানুষের জন্য যেনো অনন্য হয়ে থাকবে।

উদ্বোধনী অনুষ্ঠানে অর্থমন্ত্রী ব্র্যাক ব্যাংকের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান স্যার ফজলে হাসান আবেদের ভূয়সী প্রসংসা করে বলেন, দারিদ্রতা দূরীকরণের পাশাপাশি বাংলাদেশ থেকে ডায়রিয়া দূর করতে তার গুড় আর লবনের স্যালাইন কার্যকর ছিল। তেমনি বর্তমানে মানুষের মধ্যে রুচি বিকশিত করার চেষ্টা করছেন তিনি।  

বিশেষ অতিথির বক্তব্যে দেশের জঙ্গিবাদী প্রসঙ্গ টেনে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, বাংলাদেশকে আমরা দানবের দেশ হিসেবে দেখতে চাই না। মানবের দেশ হিসেবে দেখতে চাই।

তিনি বলেন, বাংলা ভাষা ব্যবহারে আমরা অনেকটাই উদাসীন। দৈনন্দিন জীবনে বাংলার ব্যবহার অনেক কমে গেছে। সরকারি অনেক প্রতিষ্ঠানের নামও ইংরেজিতে। আদালতের নির্দেশে অনেক ক্ষেত্রে বাংলা ফিরেছে ঠিকই, কিন্তু বাড়িতে বাড়িতে বাংলার ব্যবহার নিশ্চিত করবো কি করে?

সংস্কৃতি চর্চা বাড়াতে সরকার কাজ করছে উল্লেখ করে তিনি বলেন, আমাদের আগামী প্রজন্মকে বাংলা সংস্কৃতির সঙ্গে খাপ খাইয়ে গড়ে তুলতে হবে। ঢাকার বাইরে এ ধরনের বড় উৎসবের আয়োজন করায় তিনি বেঙ্গল ফাউন্ডেশনকে ধন্যবাদ জানান। এসময় জঙ্গিবাদ নিয়ে নিজের রচিত একটি কবিতা আবৃত্তি করেন মন্ত্রী।  

ব্র্যাকের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান স্যার ফজলে হাসান আবেদ এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন- বেঙ্গল ফাউন্ডেশনের উপেদেষ্টা ড. একে আব্দুল মোমেন, ইনডেক্স গ্রুপের চেয়ারম্যান জাকিয়া তাজিন, ঢাকা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মাহবুবুর রহমান ও বেঙ্গল ফাউন্ডেশনের সভাপতি আবুল খায়ের মিটু প্রমুখ।

অনুষ্ঠানের শুরুতে ভাষার মাসে শহীদের শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করেন। উদ্বোধনী অনুষ্ঠান শেষে সঙ্গীত পরিবেশন করে রবীন্দ্র সঙ্গীত শিল্পী অদিতি মহসিন ও জলের গান পরিবেশন করে ফিউশন।  

‘মানবিক সাধনায় বেঙ্গল সাংস্কৃতিক উৎসব’-দশ দিনব্যাপী এ উৎসবে বাদ্যযন্ত্র প্রদর্শনী, কারুশিল্প, সাহিত্য সম্মেলন, গান, চলচ্চিত্র, লোকগান, নাটক, স্থাপত্য পদর্শনী, আর্টক্যাম্পে স্বনামধন্য বাংলাদেশি শিল্পীসহ ভারত, নেপাল ও বিভিন্ন দেশের খ্যাতনামা শিল্পিসহ উদীয়মান শিল্পীরাও অংশ নেবেন।

প্রতিদিন দুপুর থেকে মধ্য রাতব্যাপী চলবে অনুষ্ঠান।   কেবল ২৪ ও ২৬ ফেব্রুয়ারি সকাল ১০টা থেকে উৎসব শুরু হবে।  

সংস্কৃতি চর্চার উৎকর্ষকে লক্ষ্য ধরে মানবিক সাধনায় এ প্রথমবারের মতো রাজধানীর বাইরে কোনো বিভাগীয় শহরে এতো বড় পরিসরের সংস্কৃতি উৎসব আয়োজন করছে বেঙ্গল। সিলেটের এ উৎসবটি জ্ঞান তাপস আব্দুর রাজ্জাকের উদ্দেশে উৎসর্গ করা হয়েছে।  

বাংলাদেশ সময়: ০৪৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৭
এনইউ/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।