ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

টেক্সটাইল-গার্মেন্টস মেশিনারি প্রদর্শনী ২৩ ফেব্রুয়ারি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৭
টেক্সটাইল-গার্মেন্টস মেশিনারি প্রদর্শনী ২৩ ফেব্রুয়ারি বিটিএমই এর সংবাদ সম্মেলন/ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: টেক্সটাইল ও গার্মেন্টস খাতের বিকাশ, টেকসই উন্নয়ন ও বিনিয়োগ বৃদ্ধির লক্ষ্যে চার দিনব্যাপী ১৪তম ঢাকা ইন্টারন্যাশনাল টেক্সটাইল অ্যান্ড গার্মেন্টস মেশিনারি এক্সিবিশন (ডিটিজি) শুরু হচ্ছে ২৩ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার)।

বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশন (বিটিএমএ), তাইওয়ানের চ্যান চাও ইন্টারন্যাশনাল এবং হংকংয়ের ইয়োকার্স ট্রেড মার্কেটিং সার্ভিস কোম্পানি যৌথভাবে প্রদর্শনীটির আয়োজন করছে।

রোববার (১৯ ফেব্রুয়ারি) প্রদর্শনী উপলক্ষে রাজধানীর কারওয়ান বাজার বিটিএমই মিলনায়তনে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনে বিটিএমএ‘র সভাপতি তপন চৌধুরী বলেন, ডিটিজি  বাংলাদেশের টেক্সটাইল ও গার্মেন্টস সেক্টরের উন্নয়ন ও বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। এ প্রদর্শনীর মাধ্যমে স্টেক হোল্ডাররা উন্নতমানের যন্ত্রপাতি, ইকুইপমেন্ট ও যন্ত্রাংশ সম্পর্কে ধারণা পাবে।   দেশি বিদেশি উদ্যোক্তারা স্পিনিং উইভিং, নিটিং, ডাইং-প্রিন্টিং-ফিনিশিং টেস্টিং, ওয়াশিং, এমব্রয়ডারি, সেলাই মেশিনসহ অন্যান্য মেশিনারি নির্বাচনের পাশাপাশি ক্রয় করতে পারবে।

দেশের বৃহৎ এ শিল্পে বিনিয়োগ প্রবৃদ্ধি কাঙ্ক্ষিত নয় জানিয়ে তিনি বলেন, প্রয়োজনীয় গ্যাস, বিদ্যুৎ সংকট ও জমির স্বল্পতা এ শিল্প বিকাশে প্রতিবন্ধকতা হিসেবে দেখা দিয়েছে। তাই অবিলম্বে গ্যাস ও বিদ্যুতের সরবরাহ নিশ্চিত করার পাশাপাশি দেশে যে ১১০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার প্রক্রিয়া শুরু হয়েছে তা দ্রুত বাস্তবায়ন করা হোক।

ডিটিজি প্রদর্শনীতে ৩৩টি দেশের ১ হাজার মেশিনারি প্রস্তুতকারক কোম্পানি অংশগ্রহণ করবে। তার মধ্যে অস্ট্রিয়া, বাংলাদেশ, চীন, চেক রিপাবলিক, ডেনমার্ক, ফিনল্যান্ড, ফ্রান্স, জার্মানি, গ্রিস, ব্রাজিল, হংকং, ভারত, ইন্দোনেশিয়া, ইতালি, রোমানিয়া, পোল্যান্ড, পর্তুগাল, বেলজিয়াম, জাপান, কোরিয়া, মালয়েশিয়া, নেদারল্যান্ডস, পাকিস্তান, সিঙ্গাপুর, স্পেন, শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, সুইডেন, সুইজারল্যান্ড, তাইওয়ান, থাইল্যান্ড, তুরস্ক, যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্র উল্লেখযোগ্য।

এ বছর মেলাতে মেশিনারি প্রস্তুতকারক কোম্পানি ১ হাজার ২০০টি বুথ নিয়েছে। মেলাতে এ বছরই প্রথমবারের মতো ‘সেলিব্রেটি হল’ নামে নতুন একটি হলের সংযোজন করা হয়েছে। যাতে হাই ব্র্যান্ডের পোশাক ও এক্সেসরিস প্রদর্শিত হবে।

২৩ ফেব্রুয়ারি বেলা সাড়ে ১১টায় রাজধানীর শেরেবাংলা নগরের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে উদ্বোধন হয়ে ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে এই এক্সিবিশন।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- বিটিএমএ’র ভাইস প্রেসিডেন্ট হোসেন মাহমুদ, বিটিএমএ’র পরিচালক মো. খোরশেদ আলম, পরিচালক মোশারফ হোসেন, সৈয়দ ইলিয়াস সিরাজী প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৭
এএম/জিপি/পিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।