ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

৫ হাজার ব্যবসায়ী এসেছিলেন ইন্দো-বাংলা ট্রেড ফেয়ারে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৭
৫ হাজার ব্যবসায়ী এসেছিলেন ইন্দো-বাংলা ট্রেড ফেয়ারে ইন্দো-বাংলা ট্রেড ফেয়ার/ছবি: জিএম মুজিবুর

ঢাকা: শেষ হলো ৪র্থ ইন্দো-বাংলা ট্রেড ফেয়ার। কাউন্টিং মেশিন ও রেজিস্ট্রেশনের তথ্য অনুসারে, প্রায় ৫ হাজার ব্যবসায়ী পরিদর্শন করেছেন তিন দিনব্যাপী এ মেলা।

মেলা কর্তৃপক্ষ বাংলানিউজকে জানায়, তিনদিনের মেলায় প্রায় ৫ হাজার  বাংলাদেশি ও ভারতীয় ব্যবসায়ী পরিদর্শন করেছেন নানা স্টল। এর মধ্যে রেজিস্ট্রেশন করেছিলেন ৩ হাজার ১৫৯ জন।

বাকি দর্শনার্থীরা মেলায় এলেও রেজিস্ট্রেশন কার্যক্রমের বাইরে ছিলেন।

মেলায় আসা ব্যবসায়ীরা ভবিষ্যতে কিভাবে দুই দেশের বাণিজ্যিক সম্পর্ক আরো ভালো হয়, তা নিয়ে আলোচনা করেছেন।
 
মেলায় দর্শনার্থীদের উপস্থিতিতে সন্তোষ প্রকাশ করে বাংলাদেশের রাজনৈতিক স্থিতিশীলতা বজায় থাকলে প্রতি বছর এ মেলার আয়োজন করা হবে বলে জানিয়েছেন ইন্দো-বাংলা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (আইবিসিসিআই)
প্রধান নির্বাহী কর্মকর্তা জাহাঙ্গীর বিন আলম।
 
তিনি বাংলানিউজকে বলেন, ‘তিন দিনব্যাপী ইন্দো-বাংলা ফেয়ার শেষ হলো। সফলতার সঙ্গে মেলার সকল কার্যক্রম সম্পন্ন হয়েছে। ভারতীয় ব্যবসায়ীরা আমাদের দেশে আরো বিনিয়োগের আগ্রহ দেখিয়েছেন। তিন বছর আগে আমরা তৃতীয় ইন্দো-বাংলা ট্রেড ফেয়ারের আয়োজন করেছিলাম। তখন থেকে রাজনৈতিক পরিস্থিতি অশান্ত হয়ে গেলে গত তিন বছর এ মেলার আয়োজন করা হয়নি। রাজনৈতিক স্থিতিশীলতা বজায় থাকলে আগামী বছর আয়োজন করা হবে ৫ম ইন্দো-বাংলা ট্রেড ফেয়ার’।
 
প্রতি বছর ইন্দো-বাংলা ট্রেড ফেয়ারের আয়োজন হোক- তা চান ভারতের ব্যবসায়ীদের সঙ্গে ব্যবসা আছে, এমন সব ব্যবসায়ীই। যারা ভারতের ব্যবসায়ীদের সঙ্গে ভবিষ্যতে ব্যবসা করতে আগ্রহী, তারাও তা চান।

লুব্রিক্যান্ট প্রতিষ্ঠান বিএনও’র কর্মকর্তা সৈয়দ আবু জুবায়ের বাংলানিউজকে বলেন, এ ধরনের মেলা রফতানিতে আগ্রহী প্রতিষ্ঠানের জন্য খুবই কার্যকর। এর ফলে এক দেশের ব্যসায়ীদের সঙ্গে অন্য দেশের ব্যবসায়ীদের তথ্যের আদান-প্রদান হয়। আর আমাদের মতো দেশের ব্যবসায়ীদের ক্ষেত্রে এ ধরনের মেলার মাধ্যমে নতুন বাজারের সন্ধান পাওয়া সম্ভব’।
 
এবারের ইন্দো-বাংলা ট্রেড ফেয়ারে বাংলাদেশ-ভারতের ৩০টিরও বেশি কোম্পানি অংশ নেয়। খাদ্য, স্যানেটারি পণ্য, ইন্স্যুরেন্স কোম্পানি, ক্যাবল কোম্পানি, পেইন্ট পণ্য ও অটোমোবাইলসহ বিভিন্ন ধরনের স্টল ছিলো মেলায়।
 
বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ উদ্বোধন করেন ৪র্থ ইন্দো-বাংলা ট্রেড ফেয়ারের। তিন দিনব্যাপী মেলায় এসেছেন ভারত ও বাংলাদেশের ব্যবসায়ী ও দর্শনার্থিরা।

শনিবার সন্ধ্যা ৭টা পর্যন্ত চলা মেলাটি ছিল সবার জন্য উন্মুক্ত।

বাংলাদেশ সময়: ২০৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৭
ইউএম/এএসআর

**
বিআরবি ক্যাবলে আকর্ষণ উদ্যোক্তাদের
** আগরতলা ফ্লাইওভার তৈরি হচ্ছে ক্রাউন সিমেন্টে
** ট্রেড ফেয়ারে দর্শনার্থীদের আকর্ষণ অলিম্পিকে
** ইন্দো-বাংলা ট্রেড ফেয়ারে টাটায় ছাড় ৫০ হাজার
**ইন্স্যুরেন্সের স্টলেও ভিড়

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।