ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

দিনাজপুরে ভরা মৌসুমে চালের বাজার উর্ধ্বমুখী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৭
দিনাজপুরে ভরা মৌসুমে চালের বাজার উর্ধ্বমুখী দিনাজপুরে ভরা মৌসুমে চালের বাজার উর্ধমুখি

দিনাজপুর: কয়েকদিন আগে মাঠ থেকে নতুন ধান তুলে স্বল্প দামে বিক্রি করেছেন কৃষকরা। কিন্তু এক শ্রেণীর অসাধু ব্যবসায়ী সিন্ডিকেট তৈরি করে সেই ধান অবৈধভাবে মজুদ করায় বাজারে চালের সংকট দেখা দিয়েছে। এ কারণেই দফায় দফায় বৃদ্ধি পাচ্ছে চালের দাম।

শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) দুপুরে দিনাজপুর শহরের বাহাদুর বাজারের পাইকারি চাল ব্যবসায়ী মাসুম হোসেন বাংলানিউজকে এমনটাই বললেন।

তিনি জানান, দিনাজপুরে এক শ্রেণীর অসাধু ব্যবসায়ীদের একটি সিন্ডিকেট তৈরি হয়েছে।

ওই সিন্ডিকেটের নির্ধারিত দামই বাজারে বহাল থাকে। অসাধু ব্যবসায়ীদের সিন্ডিকেট থাকায় অনেক খুচরা-পাইকারি ব্যবসায়ীদের লোকসান গুণতে হচ্ছে। আর এই সিন্ডিকেটের কারণেই চালের দাম বৃদ্ধি পেয়ে মধ্য ও নিম্ন আয়ের মানুষদের ভোগান্তি বেড়েছে।

দিনাজপুর জেলা শহরের বিভিন্ন চালের বাজার ঘুরে দেখা যায়, গত সপ্তাহে বস্তা প্রতি চালের দাম পাইকারি দরে (৫০ কেজি) ৫০ টাকা থেকে ১০০ টাকা বৃদ্ধি পেলেও খুচরা বাজারে ১০০ টাকা থেকে ১৫০ টাকা পর্যন্ত বৃদ্ধি পেয়েছে। তবে বাড়েনি সিদ্ধ কাঠারী ও সিদ্ধ বাসমতি চালের দাম।

দিনাজপুর শহরের বাহাদুর বাজার এলাকার  খুচরা চাল ব্যবসায়ী সোহেল রানা বাংলানিউজকে জানান, এক সপ্তাহ আগে খুচরা বাজারে সব রকম চালের দাম কেজিতে গড়ে ৩-৪ টাকা হারে বেড়েছে।

নতুন ধান উঠলেও বাজার নিম্নমুখি না হয়ে উর্ধ্বমুখী হওয়ার কারণ জানতে চাইলে তিনি জানান, বড় ব্যবসায়ীরা অবৈধভাবে মজুদ করার ফলেই চালের বাজারের এ পরিস্থিতি। আমরা বেশি দামে কিনছি তাই বেশি দামে বিক্রি করছি।

চাল কিনতে আসা দিনমজুর মো. আজাদ হোসেন বলেন, প্রতিদিনের চাল প্রতিদিন কিনতে হয়। এক সপ্তাহ থেকে চালের দাম বেড়েই চলছে। চালের দাম বাড়ছে কিন্তু আমাদের আয় বাড়ছেনা। এভাবে চালের দাম বাড়লে নিম্ন আয়ের মানুষদের জীবনযাপন কষ্টকর হয়ে যায়।

বাংলাদেশ সময়: ২১১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৭
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।