ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ক্ষুদ্র উদ্যোক্তাদের জন্য ৬ লাখ টাকায় সেমি ব্লো মল্ডিং মেশিন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৭
ক্ষুদ্র উদ্যোক্তাদের জন্য ৬ লাখ টাকায় সেমি ব্লো মল্ডিং মেশিন সেমি অটোমেটিক ব্লো মল্ডিং মেশিন। ছবি: জি এম মুজিবুর

ঢাকা: বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র শুরু হয়েছে চার দিনব্যাপী আন্তর্জাতিক প্লাস্টিক মেলা। মেলায় হাবিব ইন্ডাস্ট্রিজ প্লাস্টিকের বোতল ব্যবসায়ীদের জন্য নিয়ে এলো সেমি অটোমেটিক ব্লো মল্ডিং মেশিন। 

মেলা উপলক্ষে ৬ লাখ টাকায় পুরো মেশিনের সেট পাচ্ছে ক্ষুদ্র ব্যবসায়ীরা। এ মেশিনে দেড় লিটারের প্লাস্টিকের বোতল তৈরি করা যাবে।

 

হাবিব ইন্ডাস্ট্রিজের ফ্যাক্টরি ম্যানেজার আজমল জোয়ার্দার বাংলানিউজকে বলেন, সেমি ব্লো মল্ডিং মেশিনটি আমরা ক্ষুদ্র উদ্যোক্তাদের কথা বিবেচনা করে এনেছি। যাদের বাজেট স্বল্প, তবে, মানসম্মত যন্ত্র ব্যবহার করতে চান, তাদের জন্য এ মেশিনটি। ফুল ব্লো মল্ডিং মেশিন কিনলে দাম পরবে ২৬ লাখ টাকার মতো। যা ক্ষুদ্র উদ্যোক্তাদের জন্য ব্যয় বহুল। তবে, সেমি ব্লো মল্ডিং মেশিনে সব পাচ্ছেন তারা।  

তিনি জানান, এই সেমি ব্লো মল্ডিং মেশিনে ঘণ্টায় দেড় লিটারের আড়াই হাজার বোতল তৈরি করা যাবে। ৫০০ মিলির ৩ হাজার বোতল তৈরি করা যাবে। বাজারে রুপচাঁদা, পুষ্টি তেলের বোতল ও ঠাণ্ডা, পুষ্টি, শান্তি পানি বোতল আমাদের মেশিন দিয়ে তৈরি।

সেমি অটোমেটিক ব্লো মল্ডিং মেশিনক্রেতারা ব্লো মল্ডিং মেশিনটির সঙ্গে উচ্চ ক্ষমতা সম্পন্ন এয়ার কমপ্রেসার ও জলীয় বাষ্প বের করে দেওয়ার জন্য এয়ার ফিল্টার পাচ্ছেন। মেশিনটি চায়না থেকে আমদানি করা হয়েছে। আর এ মেশিনের লকিং ক্যাপাসিটি (চাপ প্রয়োগ) হলো ১২৮।  

স্টল ঘুরে দেখা গেল, বিভিন্ন উদ্যোক্তারা এবং ব্যবসায়ীরা এসে এটি সম্পর্কে ধারণা নিচ্ছেন। অনেকেই অর্ডার দিচ্ছেন। আবার কেউ আমাদের ঠিকানা নিচ্ছেন, সুযোগ বুঝে মেশিনটি ক্রয় করবে।

কামরুল গ্রুপের চেয়ারম্যান কামরুল আহসান বলেন, হাবিব ইন্ডাস্ট্রিজের কাছ থেকে চারটি ব্লো মল্ডিং মেশিন ক্রয় করেছি। তাদের আমদানিকৃত মেশিন বেশ ভালো। ৬ বছর মেশিন কিনেছি, সমস্যা ছাড়া ভালো সার্ভিস দিচ্ছে।

বাংলাদেশ সময়: ১৭১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৭
এমসি/পিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।