ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

প্লাস্টিক মেলায় ওয়াটার কুলিং টাওয়ার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৭
প্লাস্টিক মেলায় ওয়াটার কুলিং টাওয়ার আন্তর্জাতিক প্লাস্টিক মেলায় আরটিসান ক্রেপ্ট বিডি লিমিটেড কোম্পানির ওয়াটার কুলিং টাওয়ার; ছবি- জি এম মুজিবুর

ঢাকা: ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা থেকে আরম্ভ করে ফ্যাক্টরি মালিকদের সুবিধা দেয়ার জন্য আন্তর্জাতিক প্লাস্টিক মেলায় আরটিসান ক্রেপ্ট বিডি লিমিটেড কোম্পানি নিয়ে এলো ওয়াটার কুলিং টাওয়ার। এ টাওয়ারটি  বাণিজ্যিকভাবে পানি ঠাণ্ডা করার কাজে ব্যবহার  করা হয়। ঢাকা বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ৪দিন ব্যাপী প্লাস্টিক মেলায় ব্যবসায়ীদের জন্য এ পণ্যটি প্রদর্শন করছে প্রতিষ্ঠানটি।। এই ওয়াটার কুলিং টাওয়ারের মানভেদে এক সাথে ১০ থেকে ৫০০ টন পযন্ত গরম পানি ঠাণ্ডা করা যায়।

কোম্পানির মার্কেটিং এক্সিকিউটিভ তানিয়া সুলতানা বাংলানিউজকে বলেন, বিভিন্ন ফ্যাক্টরিতে জেনারেটর চলার কারণে পানি গরম হয়ে যায়। অনেক সময় এ গরম পানি ঠাণ্ডা করার প্রয়োজন পড়ে।

এর প্রয়োজনীতা অনুভব করে বাংলাদেশে একমাত্র আমরা ওয়াটার কুলিং টাওয়ার ম্যানুফ্যাকচার করেছি।

তিনি বলেন, ওয়াটার কুলিং টাওয়ারের দাম মানভেদে ভিন্ন ভিন্ন। যেমন ১০ টন পানি ধারণক্ষমতা ওয়াটার কুলিং টাওয়ারের মূল্য ৩৫ হাজার টাকা, ২০ টন পানি ধারণক্ষমতা টাওয়ারের দাম ৬৫ হাজার, ৮০ টন পানি ধারণক্ষমতা টাওয়ারের দাম ২ লাখ ৭৫ হাজার, ১০০ টন পানি ধারণক্ষমতা টাওয়ারের মূল্য ৩ লাখ ৭৫ হাজার এবং ৫০০ টন পানি ধারণক্ষমতা টাওয়ারের মূল্য ৬ লাখ ৫০ হাজার টাকা।

তানিয়া সুলতানা বলেন, আগে ব্যবসায়ীরা এ ওয়াটার কুলিং টাওয়ার দেশের বাইরে থেকে আমদানি করতেন। আর এখন তারা খুব সহজেই দেশ থেকে এটি ক্রয় করতে পারছেন। এ টাওয়ারের কারণে পানির অপচয় অনেক কম হয়। ব্যবসায়ীদের কস্টিং খরচও কম পড়ে।

তিনি আরো বলেন, মিরপুর ১২ নম্বরে আমাদের  নিজস্ব ফ্যাক্টরি আছে। ব্যবসায়ী এবং উদ্যোক্তারা যোগাযোগ এবং যাচাই-বাছাইয়ের মাধ্যমে  টাওয়ারটি ক্রয় করতে পারবেন।

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, ১৭ ফেব্রুয়ারি, ২০১৭
ওএফ/আরআই

**ক্ষুদ্র উদ্যোক্তাদের জন্য ৬ লাখ টাকায় সেমি ব্লো মল্ডিং মেশিন

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।