ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পরিত্যক্ত পলিথিন থেকে ফের পলিথিন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৭
পরিত্যক্ত পলিথিন থেকে ফের পলিথিন প্লাস্টিক মেলায় প্রদর্শিত হচ্ছে প্লাস্টিক পণ্য তৈরির নানা যন্ত্র; ছবি- জি এম মুজিবুর

ঢাকা: বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র শুরু হয়েছে ৪ দিনব্যাপী আন্তর্জাতিক প্লাস্টিক মেলা। আর এ মেলায় চায়না জিং জাং ওয়েলি মেশিনারি কোম্পানি লিমিটেড নিয়ে এলো পরিত্যক্ত পলিথিন থেকে দানা, আবার দানা থেকে পলিথিন তৈরির মেশিন। মেশিনের নাম প্লাস্টিক এ্যাংলো ম্যারাটোর।

মেলায় আগত কোম্পানির সেলস ম্যানেজার  গ্রেস এক্সইউ বাংলানিউজকে জানান, আমরা প্রতিবারেই বাংলাদেশের প্লাস্টিক মেলায় এ মেশিন স্যাম্পল হিসেবে নিয়ে আসি। উদ্যোক্তা এবং বিভিন্ন প্লাস্টিক সামগ্রী তৈরির কোম্পানিগুলোকে সেবা দেয়ার জন্য এই মেশিন মেলায় উপস্থাপন করা হয়েছে।

তিনি জানান,  এ মেশিন বিভিন্ন মডেলের হয়ে থাকে। দামও ভিন্ন ভিন্ন। যেমন ১২০, ১৮০, ২৬০ সহ বিভিন্ন মডেলের মেশিন তৈরি করছি আমরা। তবে বর্তমানে ২৬০ মডেল মেশিনের দাম ২১ লাখ ৬০ হাজার টাকা।

তিনি বাংলানিউজকে আরো জানান, বেশিরভাগ প্লাস্টিক ফ্যাক্টরিতে যেসব পলিথিন তৈরি হয়, তার বেশিরভাগই থাকে অব্যবহারযোগ্য আমাদের মেশিনে সেই অব্যবহারযোগ্য পলিথিন থেকে দানা তৈরি করা হয়। আবার দানা থেকে রিসাইকেলিং করে পলিথিন তৈরি করা হয়। আমাদের মেশিনে কস্টিং খরচ অনেক কম পড়ে। প্রয়োজনীয় কাঁচামাল নষ্ট হয় না।

তিনি আরো বলেন, এ মেশিনের সাহায্যে বিভিন্ন কালারের পলিথিন তৈরি করা হয়। মেলায় আগত উদ্যোক্তা এবং কোম্পানির মালিকেরা এসে আমাদের কাছ থেকে বিভিন্ন তথ্য নিচ্ছেন এবং আমাদের  ভিজিটিং কার্ডও নিয়ে যাচ্ছেন।  মেলায় মূলত মেশিনের অর্ডার নেয়া হচ্ছে বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৫৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৭
ওএফ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।