ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

‘করদাতা উদ্বুদ্ধকরণে ট্যাক্স কার্ডে বৈচিত্র্য আনা হবে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৭
‘করদাতা উদ্বুদ্ধকরণে ট্যাক্স কার্ডে বৈচিত্র্য আনা হবে’ এনবিআরের সম্মেলন কক্ষে ট্যাক্স কার্ড প্রদান অনুষ্ঠান/ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: সৎ করদাতাদের প্রণোদনা দিতে ট্যাক্স কার্ড সংখ্যা বৃদ্ধির পাশাপাশি কার্ড দেওয়ার ক্ষেত্রে বৈচিত্র্য আনা হবে বলে মন্তব্য করেছেন জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

বুধবার (১৫ ফেব্রুয়ারি) দুপুরে সেগুনবাগিচাস্থ এনবিআর এর সম্মেলন কক্ষে ট্যাক্স কার্ড প্রদান অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।  
 
মো. নজিবুর রহমান বলেন, ‘ভবিষ্যতে ট্যাক্স কার্ডে আরও বৈচিত্র্য আনা হবে।

সব করদাতাকে যথাযথভাবে আয়কর দিয়ে বর্তমান সরকারের ভিশন বাস্তবায়নে ভূমিকা রাখতে হবে। ট্যাক্স কার্ড দেওয়ার জন্য এবার একটি আলাদা গ্যালারির ব্যবস্থা করা হয়। যেখানে সেরা ও দীর্ঘমেয়াদি করদাতারা ফটোসেশন ও মিডিয়ার সঙ্গে কথা বলার সুযোগ পেয়েছেন। যা অনন্য উদাহরণ সৃষ্টি করেছে। কেননা আমরা চাই মানুষ বেশি বেশি ট্যাক্স দিয়ে সরকারের রাজস্ব খাতে আবদান রাখুক।

তিনি আরও বলেন, ফেব্রুয়ারি মাসকে পার্টনারশিপ মাস হিসেবে ঘোষণা করা হয়েছিলো। এ মাসে আমরা আমাদের গুরুত্বপূর্ণ অংশীদারদের সঙ্গে অংশীদারিত্ব আরও সুদৃঢ় এবং সুসংহত করেছি। তাদের সঙ্গে আমাদের প্রতিষ্ঠিত সুসম্পর্ক অনন্য উচ্চতায় নিয়ে যেতে বিকল্প বিরোধ নিষ্পত্তি (এডিআর) কার্যক্রমকে জোরদার করার পরিকল্পনা করেছি। এরই ধারাবাহিকতায় আগামী ‘মার্চ মাসকে এডিআর শক্তিশালী’ করার মাস ঘোষণা করা হয়েছে। এডিআরকে শক্তিশালী করা একটি চ্যালেঞ্জ। মার্চ মাসে এডিআর শক্তিশালী করার ক্ষেত্রে অনেক বেশি কাজ করবে এনবিআর। এডিআর শক্তিশালী হলে মামলায় আটকে থাকা রাজস্ব তাড়াতাড়ি আহরিত হবে।

অনুষ্ঠানে ফজলে নূর তাপস এমপি বলেন, দীর্ঘদিন ধরে কর দিয়ে আসছি। এবার সেরা করদাতার পুরস্কার স্বরূপ ট্যাক্সকার্ড পেয়ে সম্মানিত বোধ করছি। সুনাগরিক হিসেবে এনবিআরের স্বীকৃতি পেয়েছি। এছাড়া কর দেওয়া এখন সহজলভ্য বিষয়। এনবিআরের সেরা করদাতাদের ট্যাক্স কার্ড দেওয়ার সিদ্ধান্ত যুগোপযোগী হয়েছে। এর ফলে কর দিতে সাধারণ মানুষ আরও উৎসাহ পাবে। শুধু তাই নয়, রাজস্ব বাড়াতে কর পদ্ধতি আরও সহজ করতে হবে। বর্তমানে শূন্য থেকে সরাসরি ১০ শতাংশ পদ্ধতিতে কর দিতে হয়। সরাসরি ১০ শতাংশ কর পদ্ধতি না রেখে ৫ শতাংশের একটি কর পদ্ধতি রাখা যেতে পারে। তাহলে দেশের উন্নয়নে অংশ দিয়ে আরও অনেকে কর দিতে এগিয়ে আসবেন।

ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ বলেন, সেরা করদাতার সম্মাননা ও ট্যাক্স কার্ড দেওয়ার সিদ্ধান্তের মাধ্যমে এনবিআর দূরদর্শিতার পরিচয় দিয়েছে। এর ফলে দেশের সাধারণ মানুষ এখন স্বতপ্রণোদিত হয়ে কর দিতে উৎসাহী হবেন। বেশি করে কর দিয়ে সম্মাননা পেতে সবার মাঝে প্রতিযোগিতা তৈরি হবে। আজকের এ সম্মাননার মধ্য দিয়ে প্রমাণ হলো এদেশে শুধু ব্যবসায়ীরাই ট্যাক্স দেয় না। সাধারণ মানুষরাও ট্যাক্স দেয়।

এনবিআর ট্যাক্স কার্ড সম্মাননাকে জীবনের শ্রেষ্ঠ অর্জন উল্লেখ করে অভিনয় শিল্পী সুবর্ণা মোস্তফা বলেন, বাবা সব সময় সঠিক হারে কর দিতেন। বাবার কথা অনুসরণ করে আমিও কর দিয়ে যাচ্ছি। এনবিআরের এ সম্মাননার ফলে সামনের দিনগুলোতে কর দিতে আমরা সবাই আরও বেশি উৎসাহ পাব।

বাংলাদেশ সময়: ১৯৩২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৭
এসজে/ওএইচ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।