ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

২১ শতকের প্রধান হাতিয়ার বেসরকারি খাত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৭
২১ শতকের প্রধান হাতিয়ার বেসরকারি খাত বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্লাস্টিক মেলায় অতিথিরা/ ছবি: জি এম মুজিবুর

ঢাকা: অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান বলেছেন, ২১ শতকের উন্নয়নে বেসরকারি খাত হবে প্রধান হাতিয়ার। এ জন্য বর্তমান সরকার বেসরকারি খাতকে অগ্রাধিকার ভিত্তিতে প্রাধান্য দিচ্ছে।

বুধবার (১৫ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘প্লাস্টিক মেলা ২০১৭’ এর উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য এসব কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী আরও বলেন, সরকারি সিদ্ধান্তগুলো বাস্তবায়নের ক্ষেত্রে সংস্কার প্রয়োজন।

এছাড়া সরকারি কাজে বিড়ম্বনা দূর করার পাশাপাশি তার জন্য আইন করার কথাও বলেন তিনি।

তিনি বলেন, পাট এবং প্লাস্টিক জাতীয় পণ্যের মধ্যে সুপ্ত প্রতিযোগিতা কাম্য নয়। কারণ এগুলো একই পরিবারের সদস্য। এক্ষেত্রে আবেগ এড়ানোর কথা বলেন তিনি।

ব্যবসার আবেগ প্রসঙ্গে তিনি বলেন, আবেগ দিয়ে কোন ব্যবসা হয় না। তবে আবেগকে সঠিকভাবে কাজে লাগাতে পারলে এ খাতের উন্নয়ন সম্ভব। এতে দেশের রপ্তানি আয় বাড়বে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার বেসরকারি খাত বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, বাংলাদেশ প্লাস্টিক দ্রব্য প্রস্তুতকারক ও রফতানিকারক অ্যাসোসিয়েশনের সভাপতি জসিম উদ্দিন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৭
ওএফ/আরআইএস/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad