ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

২০১৮ সালের মধ্যে প্লাস্টিক শিল্পনগরী প্রকল্পের কাজ শেষ হবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৭
২০১৮ সালের মধ্যে প্লাস্টিক শিল্পনগরী প্রকল্পের কাজ শেষ হবে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্লাস্টিক মেলায় বক্তব্যে রাখছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু/ ছবি: জি এম মুজিবুর

ঢাকা: ২০১৮ সালের মধ্যে প্লাস্টিক শিল্পনগরী প্রকল্পের কাজ শেষ হবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

বুধবার (১৫ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্লাস্টিক মেলা-২০১৭ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা জানান তিনি।

আমির হোসেন আমু বলেন, জাতীয় শিল্পনীতি-২০১৬ তে আমরা প্লাস্টিক শিল্পকে অগ্রাধিকার খাতের শীর্ষস্থানে রেখেছি।

সরকার উদীয়মান শিল্পখাত হিসেবে পরিবেশবান্ধব সবুজ প্লাস্টিক শিল্পখাত বিকাশে বদ্ধপরিকর। প্লাস্টিক শিল্পের বিকাশে ইতোমধ্যে মুন্সীগঞ্জে ৫০ একর জমির উপর প্লাস্টিক শিল্পনগরী গড়ে তোলার প্রকল্প হাতে নিয়েছে। ১৩৩ কোটি টাকা ব্যয়ে এখানে ৩৬০টি প্লাস্টিক শিল্প ইউনিট স্থাপন করা হবে। যেখানে প্রায় ১৮ হাজার লোকের কর্মসংস্থান হবে। এ কাজ শেষ হবে আগামী বছরের জুনে। এ খাতের দূষণ ও অনিয়ম কোনোভাবে গ্রহণযোগ্য হবে না।

পরিবেশদূষণ এড়াতে তিনি প্লাস্টিক শিল্প কারখানায় বাধ্যতামূলকভাবে বর্জ্য পরিশোধনাগার (ইটিপি) স্থাপনের জন্য উদ্যোক্তাদের দৃষ্টি আকর্ষণ করেন।

মন্ত্রী বলেন, বিশ্বব্যাপী প্লাস্টিক পণ্যের ব্যাপক চাহিদা রয়েছে। এ চাহিদা পূরণের জন্য এ খাতকে রপ্তানি বহুমুখী করণের পাশাপাশি বৈচিত্র্যকরণ ও মূল্য সংযোজনের উদ্যোগ নিতে হবে। রপ্তানি আয় বাড়াতে এ খাতের নতুন পণ্যগুলোকে তালিকায় আনতে হবে।

২০২১ সালের মধ্যে এ শিল্পখাতে রপ্তানি আয় ১০০ কোটি ডলারে উন্নীত করা হবে বলে জানান তিনি।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, প্রধানমন্ত্রীর বেসরকারি খাত বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, বাংলাদেশ প্লাস্টিকদ্রব্য প্রস্তুতকারক ও রপ্তানিকারক অ্যাসোসিয়েশনের সভাপতি জসিম উদ্দিন প্রমুখ।

** ২১ শতকের প্রধান হাতিয়ার বেসরকারি খাত
** ঢাকায় চলছে আন্তর্জাতিক প্লাস্টিক মেলা

বাংলাদেশ সময়: ১৬০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৭
ওএফ/আরআইএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।