ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ইনভার্টার প্রযুক্তির ওয়ালটন এসি ও ফ্রিজ উদ্বোধন

বিজনেস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৭
ইনভার্টার প্রযুক্তির ওয়ালটন এসি ও ফ্রিজ উদ্বোধন ওয়ালটনের পণ্য উদ্বোধনী অনুষ্ঠানে এনবিআর চেয়ারম্যান

ঢাকা: ইন্টেলিজেন্ট ইনভার্টার প্রযুক্তির এয়ার কন্ডিশনারসহ (এসি) ওয়ালটন সর্বাধুনিক প্রযুক্তি পণ্যের কয়েকটি নতুন মডেল উদ্বোধন করেছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান। 

সরকারের রাজস্ব আহরণে উদ্বুদ্ধকরণ কার্যক্রমের অংশ হিসেবে রোববার (১১ ফেব্রুয়ারি) দুপুরে ইলেক্ট্রনিক্স, ইলেক্ট্রিক্যাল ও হোম অ্যাপ্লায়েন্সেস প্রস্তুতকারি প্রতিষ্ঠান ওয়ালটনের ইন্ডাস্ট্রিয়াল পার্ক পরিদর্শনে যান এনবিআর চেয়ারম্যান।

সেখানে বিশ্বের অত্যাধুনিক প্রযুক্তি সমৃদ্ধ ওয়ালটন ব্র্যান্ডের নতুন মডেলের রেফ্রিজারেটর, এসি, এলইডি টিভি ও রিমোট কন্ট্রোল টেবিল ফ্যান উদ্বোধন করেন তিনি।

এসময় অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব উপস্থিত ছিলেন।

এর আগে এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান ওয়ালটনের ইন্ডাস্ট্রিয়াল পার্কে পৌঁছালে তাকে স্বাগত জানান ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের চেয়ারম্যান এস এম শামসুল আলম এবং ব্যবস্থাপনা পরিচালক এস এম আশরাফুল আলম।

এনবিআর চেয়ারম্যানের সঙ্গে আরও উপস্থিত ছিলেন- কেন্দ্রীয় গোয়েন্দা সেলের মহাপরিচালক মো. বেলাল উদ্দীন, ঢাকা উত্তরের কাস্টমস, এক্সাইজ অ্যান্ড ভ্যাট কমিশনারেট মো. মাসুদ সাদিক, গাজীপুর জোনের কর কশিনার সুলতানা আহমেদ, গাজীপুর জোনের কাস্টমস, এক্সাইজ অ্যান্ড ভ্যাট বিভাগের প্রধান সহকারী কমিশনার নূর-এ-হাসনা সানজিদা অনসূয়া, চেয়ারম্যানের একান্ত সচিব শামসুল ইসলাম ও এনবিআরের সিনিয়র তথ্য কর্মকর্তা সৈয়দ এ মু’মেন প্রমুখ।

এ সময় অন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন, ওয়ালটন গ্রুপের নির্বাহী পরিচাল আবুল বাশার হাওলাদার (ফিন্যান্স), এসএম জাহিদ হাসান (পলিসি, এইচআরএম অ্যান্ড এডমিন), মো. সিরাজুল ইসলাম (পলিসি, এইচআরএম অ্যান্ড এডমিন), (উৎপাদন) আলমগীর আলম সরকার, সিনিয়র অপারেটিভ ডিরেক্টর উদয় হাকিম, কর্নেল (অব.) এস এম শাহাদত হোসেন, সিনিয়র অ্যাডিশনাল ডিরেক্টর শাহজাদা সেলিম, ফার্স্ট সিনিয়র অ্যাডিশনাল ডিরেক্টর ফিরোজ আলম ও মিডিয়া উপদেষ্টা এনায়েত ফেরদৌস।

প্রকৌশলীরা জানান, ওয়ালটনের ইন্টেলিজেন্ট ইনভার্টার প্রযুক্তির এসি ফ্রিজ, সাধারণ ফ্রিজ ও এসির তুলনায় ৩০ থেকে ৪০ শতাংশ বিদ্যুৎ সাশ্রয়ী। ইন্ডাকশন প্রযুক্তির তুলনায় ইনভার্টার প্রযুক্তির কম্প্রেসার সম্বলিত ফ্রিজ ও এসি অনেক বেশি স্মার্ট।

ওয়ালটন কর্তৃপক্ষ জানায়, নজিবুর রহমানের নেতৃত্বে বর্তমান জাতীয় রাজস্ব বোর্ড উদ্ভাবনীমূলক নানা পদক্ষেপ নেওয়া হয়েছে। এরমধ্যে নিয়মিত রাজস্ব সংলাপ, জেলা ও উপজেলা পর্যায়ে আয়কর মেলা ছড়িয়ে দেওয়া, ভ্যাট মেলা, হয়রানি বন্ধে ডিজিটাল কর সেবা কেন্দ্র, ভ্যাট দিবস, আন্তর্জাতিক কাস্টমস দিবস এবং ভ্যাট অনলাইন প্রকল্পের আওয়তায় কল সেন্টার চালু ইত্যাদি।

করের আওতা বাড়াতে ও সক্ষম করাদাতাদের কর দিতের উৎসাহিত করতে করদাতাবান্ধব, হয়রানিমুক্ত ও ডিজিটাল এনবিআর গড়ার লক্ষ্যে কাজ অব্যাহত রয়েছে বলেও জানায় ওয়ালটন।

ওয়ালটনের পক্ষ থেকে আরও জানানো হয়, চলতি অর্থবছর থেকে অনলাইনে আয়কর রিটার্ন দাখিলের প্রক্রিয়া পুরোপুরিভাবে বাস্তবায়নে শুরু হয়েছে। নজিবুর রহমানের নেতৃত্বে ইতোমধ্যে করদাতার সংখ্যা ২৭ লাখ অতিক্রম করেছে। যা অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ঘোষিত ৩০ লাখ করদাতার কাঙ্ক্ষিত লক্ষ্যমাত্রার কাছাকাছি।
 
রাজস্ব বোর্ডের নিরলস পরিশ্রমের ফলে ২০১৩-১৪ অর্থবছরে রাজস্ব আদায়ের পরিমাণ দাঁড়ায় ১ লাখ ২০ হাজার ৮২০ কোটি টাকা। ২০১৫-১৬ অর্থবছরে এর পরিমাণ দাঁড়ায় প্রায় ১ লাখ ৫৫ হাজার কোটি টাকা। বর্তমানে ২০১৬-১৭ অর্থবছরের রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ২ লাখ ০৩ হাজার ১৫২ কোটি টাকা নির্ধারণ করা হয়েছে।

যথাযথ নীতিমালা অনুসরণের মাধ্যমে সর্বোচ্চ পরিমাণ কর পরিশোধ করায় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সেরা করদাতার সম্মাননা অর্জন করেছে দেশের ইলেক্ট্রনিক্স জায়ান্ট ওয়ালটন।

২০১৫-১৬ অর্থবছরে ফার্ম ক্যাটাগরিতে সর্বোচ্চ পরিমাণ কর দেওয়ায় এনবিআর পাঁচটি প্রতিষ্ঠানকে পুরস্কৃত করে। যার মধ্যে ওয়ালটন মাইক্রো-টেক করপোরেশন প্রথম এবং ওয়ালটন প্লাজা দ্বিতীয় পুরস্কার লাভ করে। যার স্বীকৃতি স্বরূপ জাতীয় রাজস্ব বোর্ডের কাছ থেকে ট্যাক্স কার্ড ও সনদ লাভ করে।

একই সঙ্গে সর্বোচ্চ পরিমাণ মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট দেওয়ায় ২৯টি জেলায় সেরা ভ্যাটদাতার সম্মাননাও অর্জন করেছে ওয়ালটন প্লাজা। ব্যবসা ক্যাটাগরিতে সারাদেশে মোট ৪৯টি জোন থেকে সেরা ভ্যাটদাতার পুরস্কার দেওয়া হয়। যার মধ্যে ওয়ালটন প্লাজাই পেয়েছে ২৯টি পুরস্কার।

সম্প্রতি ২২তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলাতেও ভ্যাট বাবদ ৩৬ লাখ ৩ হাজার ৮৯৯ টাকা সরকারি কোষাগারে জমা দিয়ে শীর্ষ ভ্যাট প্রদানকারীর হিসেবে পুরস্কার পায় ওয়ালটন। এছাড়া সর্বোচ্চ ভ্যাট প্রদানকারী প্রতিষ্ঠান হিসেবে এনবিআরের সম্মাননা ক্রেস্ট ও সনদ পেয়েছে ওয়ালটন।

বাংলাদেশ সময়: ১৪৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৭
এসএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।