Alexa
ঢাকা, মঙ্গলবার, ৭ চৈত্র ১৪২৩, ২১ মার্চ ২০১৭
bangla news
symphony mobile

সামাজিক ঝুঁকি ব্যবস্থাপনায় কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা

বিজনেস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০২-০৯ ২:২৭:৩৫ পিএম
বাংলাদেশ ব্যাংক

বাংলাদেশ ব্যাংক

ঢাকা: ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর সামগ্রিক ঋণ, বিনিয়োগের পরিবেশ ও সামাজিক ঝুঁকি ব্যবস্থাপনা কাঠামোকে আরও সুসংহত ও কার্যকর করার লক্ষ্যে একটি গাইডলাইন জারি করা হয়েছে।

বুধবার (৮ ফেব্রুয়ারি) বাংলাদেশ ব্যাংকের সাসটেইনেবল ফাইন্যান্স ডিপার্টমেন্ট এ ‍গাইডলাইন জারি করে। ২০১১ সালে জারিকৃত পরিবেশ ঝুঁকি ব্যবস্থাপনা গাইডলাইনকে প্রতিস্থাপন করবে। ‍আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে এ গাইডলাইন বাস্তবায়নের নির্দেশ দেওয়া হয়েছে।

বলা হচ্ছে, কাঠামোগত, গুণগত ও প্রায়োগিকভাবে আগেরটির চেয়ে অনেক বেশি ব্যপ্ত ও বিস্তৃত। এ কারণে আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে গাইডলাইনের প্রবিধি কার্যকর করার আগে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে তা বাস্তবায়ন করার জন্য বলা হয়েছে।

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর ঋণ বা বিনিয়োগে প্রযোজ্য পরিবেশ ও সামজিক ঝুঁকিসমূহের ধরণ, ঋণ বা বিনিয়োগের ধরন অনুযায়ী গাইডলাইনের প্রায়োগিকতা, পরিবেশ ও সামাজিক ঝুঁকি ব্যবস্থাপনার জন্য প্রাতিষ্ঠানিক কাঠামো ও প্রক্রিয়া এবং প্রণোদনা ইত্যাদির বিশদ ব্যাখ্যাও নতুন গাইডলাইনে দেওয়া হয়েছে।

এ গাইডলাইন প্রস্তুতকরণের ক্ষেত্রে বাংলাদেশ সরকারের জাতীয় টেকসই উন্নয়ন কৌশলের পারিপার্শ্বিক পরিকল্পনাও এবং ৭ম পঞ্চবার্ষিক পরিকল্পনায় বর্ণিত পরিবেশবান্ধব ও টেকসই অর্থনীতির জন্য সরকারের রূপকল্পের বিষয়টি সক্রিয়ভাবে বিবেচনা করা হয়েছে।

বলা হচ্ছে, জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়নে বাংলাদেশ সরকারের কর্মপরিকল্পনা বাস্তবায়নেও এ গাইডলাইন সক্রিয় ভূমিকা রাখবে। 

গাইডলাইনটি প্রস্তুত ও এর বাস্তবায়নে আর্থিক খাতের সক্ষমতা বৃদ্ধিতে আন্তর্জাতিক অর্থনৈতিক সহযোগিতা (বিশ্ব ব্যাংক গ্রুপ) একটি চুক্তির আওতায় বাংলাদেশ ব্যাংকের কার্যক্রমে কারিগরী সহায়তা দিচ্ছে।  

বাংলাদেশ সময়: ১৪২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৯, ২০১৭
এসই/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

You May Like..