ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

আইডিআরএ’র নতুন নেতৃত্বের অপেক্ষায় বিমা খাত

মাহফুজুল ইসলাম, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০১৭
আইডিআরএ’র নতুন নেতৃত্বের অপেক্ষায় বিমা খাত

ঢাকা: সরকারি ও বেসরকারি মোট ৭৮টি বিমা কোম্পানির নিয়ন্ত্রণ প্রতিষ্ঠান বিমা উন্নয়ন কর্তৃপক্ষ (আইডিআরএ)। ২০১০ সালে গঠিত প্রতিষ্ঠানটির তৃতীয় মেয়াদের নেতৃত্বের অপেক্ষায় রয়েছে কর্মকর্তা-কর্মচারী, বিমা কোম্পানির এমডি-চেয়ারম্যান এবং মালিকরা।

সবার প্রত্যাশা নতুন নেতৃত্ব হবে ‘বিমা শিল্পবান্ধব’। এর মধ্যে আইডিআরএ এবং বিমা কোম্পানির কর্মকর্তা-কর্মচারীদের প্রত্যাশা নতুন নেতৃত্ব আইডিআরএ‘র লোকবল বৃদ্ধি করবে।

বর্তমানে নিয়োজিত অস্থায়ী কর্মকর্তাদের স্থায়ীভাবে নিয়োগ দেওয়া হবে। সরকার ঘোষিত সুযোগ-সুবিধা ভোগ করতে সহযোগিতা করবে।

অন্যদিকে বিমা কোম্পানির কর্মকর্তা-কর্মচারীদের প্রত্যাশা ব্যাংক ও অন্যান্য প্রতিষ্ঠানের মতোই তাদেরও বেতন বৃদ্ধির জন্য কর্তৃপক্ষ ভূমিকা রাখবে। আর বিমা কোম্পানির এমডি ও মালিকরা নিজেদের স্বার্থ রক্ষার পাশাপাশি গ্রাহকদের দাবি পূরণসহ অন্যান্য সেবাগুলো সঠিকভাবে পালন করার ক্ষেত্রে সহযোগিতা চায়। ফলে সবারই চোখ এখন নতুন নেতৃত্বের অপেক্ষায়। কে হবে নতুন চেয়ারম্যান ও চার সদস্য।

বর্তমান নেতৃত্বের প্রধান ও প্রতিষ্ঠানের চেয়ারম্যান এম শেফাক আহমেদ একচ্যুয়ারির মেয়াদ শেষ হচ্ছে আগামী ৮ এপ্রিল। তার আগেরই প্র্রতিষ্ঠানের তিন সদস্য মো. কুদ্দুস খানের মেয়াদ শেষ হচ্ছে ২৬ ফেব্রুয়ারি। তার ৫দিন পরে অর্থাৎ ৩ মার্চ শেষ হচ্ছে আরও দুই সদস্য জুবের আহমেদ খান ও সুলতান উল-আবেদিন মোল্লার। এ ছাড়াও আগামী সেপ্টেম্বরে মেয়াদ শেষ হবে অপর সদস্য মুর্শিদ আলমের।

বর্তমান নেতৃত্বের চেয়ারম্যান এম শেফাক আহমেদ একচ্যুয়ারী প্রতিষ্ঠানের দুই মেয়াদের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। সর্বশেষ ২০১৪ সালের ৯ এপ্রিল আইডিআরএ’র দায়িত্ব হাতে নেন তিনি। তার আগে অর্থ মন্ত্রণালয়ের সাবেক কর্মকর্তা কুদ্দুস খান ২০১৪ সালের ২৭ ফেব্রুয়ারি দায়িত্ব নিয়ে ছিলেন। একই বছরের ৪ মার্চ বিমা খাতের সাবেক কর্মকর্তা জুবের আহমেদ খান এবং সুলতান উল-আবেদিন মোল্লা সদস্য হিসেবে দায়িত্ব দেন। তারা সবাই প্রতিষ্ঠানের নতুন সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। ফলে তাদের দু’জনের মেয়াদ আগামী ৩ মার্চ শেষ হবে।
 
বর্তমান এ কমিটি সাধারণ ও জীবন বিমা কোম্পানিগুলোর অতিরিক্ত ব্যবস্থাপনা ব্যয়সহ বিমা কোম্পানিগুলোর ব্যাপক অনিয়ম খুঁজে পায়। অনিয়মের কারণে প্রতিটি কোম্পানিতে বিশেষ অডিটর নিয়োগ দেওয়ার কার্যক্রম শুরু করে। বেশ কিছু প্রতিষ্ঠানে নিয়োগও দেন। এ ছাড়া সরকার ঘোষিত জাতীয় বেতন স্কেলে-২০১৫ এর আলোকে আইডিআরএ’র সব কর্মকর্তা-কর্মচারীর বেতন-ভাতা বৃদ্ধি করেন। আইডিআরএ’র অর্গানোগ্রাম তৈরি করেন।
 
বাংলাদেশ সময়: ১০২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৯, ২০১৭
এমএফআই/ওএইচ/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।