ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

অডিটর নিয়োগ স্থগিত চেয়ে বিমা কোম্পানির আবেদনের হিড়িক

মাহফুজুল ইসলাম, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪৮ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০১৭
অডিটর নিয়োগ স্থগিত চেয়ে বিমা কোম্পানির আবেদনের হিড়িক

ঢাকা: গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্সের বিশেষ নিরীক্ষা (অডিটর) নিয়োগ স্থগিতের নির্দেশ দিয়েছে অর্থ মন্ত্রণালয়। এরপর বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) অডিটর নিয়োগের নির্দেশনা স্থগিত চেয়ে আবেদনের হিড়িক পড়েছে সাধারণ বিমা কোম্পানিগুলোর।

গত বছর ডিসেম্বর মাসে আইডিআরএ ১৬টি সাধারণ বিমা কোম্পানিকে অডিটর নিয়োগ দেয়, সব কয়টি কোম্পানি স্থগিত চেয়ে আবেদন করেছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, এখন পর্যন্ত আইডিআরএ ২৪টি সাধারণ বিমা কোম্পানিকে সর্বশেষ তিন বছরের আয়, ব্যয় ও সম্পদের বিষয়গুলোর অনিয়ম খতিয়ে দেখতে অডিটর নিয়োগ দেওয়ার নির্দেশ দিয়েছে। বিমা আইন ২০১০’র ২৯ ধরার ক্ষমতা বলে এই নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। বাকিগুলো আবেদন করার প্রক্রিয়া শুরু করেছে।

নিরীক্ষা প্রতিষ্ঠানটি বিমা কোম্পানিগুলোর ২০১৩, ২০১৪ এবং ২০১৫ সালের বিনিয়োগ, ঋণ, অগ্রিম, স্থায়ী-অস্থায়ী সম্পদ, নগদ অর্থ, ভ্যাট-ট্যাক্স, চেয়ারম্যান-পরিচালকদের সম্মানী ও অন্যান্য সুবিধা এবং তার পর্যালোচনা করবে। ফলে বিমা কোম্পানিগুলোর ভয় তাদের অনিয়মগুলো বেরিয়ে আসবে। তাই তাদের অনিয়ম ঢেকে রাখতে বিশেষ নিরীক্ষা প্রতিষ্ঠান নিয়োগ করতে চাইছে না। এ কারণে কোম্পানিগুলো আইডিআরএ’র অডিটর নিয়োগ কার্যক্রম স্থগিত চেয়ে আইডিআরএ’র পাশাপাশি অর্থ মন্ত্রণালয়ের কাছে প্রথম ও দ্বিতীয় দফার নিয়োগের প্রায় সবাই আবেদন করেছে।

কোম্পানিগুলো হচ্ছে- গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স, এক্সপ্রেস, কন্টিনেন্টাল, ফিনিক্স, প্রগতি, ফেডারেল, ইসলামী ইন্স্যুরেন্স বাংলাদেশ,পাইওনিয়ার, বাংলাদেশ ন্যাশনাল, জনতা, নর্দান জেনারেল, তাকাফুল, সোনার বাংলা, পিপলস, মেঘনা, এবং ইউনিয়ন ইন্স্যুরেন্স কোম্পানি।

গত বছরে শেষ দিকে প্রথম ও দ্বিতীয় দফায় গ্রিন ডেল্টা-সোনার বাংলা ইন্স্যুরেন্সে মেসার্স নুরুল ফারুক হাসান অ্যান্ড কোং, এক্সপ্রেস-পাইওনিয়ার ইন্স্যুরেন্সে একনাবিন চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস, কন্টিনেন্টালে মেসার্স হাওলাদার ইউনুস অ্যান্ড কোং চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস, ফিনিক্সে-নর্দান জেনারেলে মসিহ মুহিত হক অ্যান্ড কোম্পানি, প্রগতি-জনতায় হুদাভাসি চৌধুরী, ফেডারেল-তাকাফুলে এমজে আবেদিন অ্যান্ড কোং চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস, মেঘনা-ইউনিয়নে এসএফ আহমেদ অ্যান্ড কোম্পানি, বাংলাদেশ ন্যাশনালে আজিজ হালিম খায়ের চৌধুরী অ্যান্ড কোম্পানি এবং পিপলসে রহমান মোস্তফা আলম অ্যান্ড কোম্পানিকে নিরীক্ষক হিসেবে নিয়োগ দেওয়ার নির্দেশ দেয় আইডিআরএ।

এরপর জানুয়ারিতে তৃতীয় দফায় ইউনাইটেড ইন্স্যুরেন্সে একনাবিন চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস, গ্লোবালে আজিজ হালিম খায়ের চৌধুরী, ঢাকায় হুদাভাসি চৌধুরী, দেশ জেনারেলে মসিহ মুহিত হক, প্রাইমে এমজে আবেদিন অ্যান্ড কোং চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস, রূপালিতে মেসার্স নুরুল ফারুক হাসান, রিলায়েন্সে রহমান মোস্তফা আলম অ্যান্ড কোম্পানি এবং সেন্ট্রাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডে এস এফ আহমেদ অ্যান্ড কোম্পানি নিরীক্ষা প্রতিষ্ঠানকে নিরীক্ষক হিসেবে নিয়োগ দিয়েছে।

নিরীক্ষা প্রতিষ্ঠানগুলোকে ২ মাসের মধ্যে তাদের নিরীক্ষা প্রতিবেদন আইডিআরএ’র কাছে জমা দিতে বলা হয়েছে। তবে ৩য় দফার আট বিমা কোম্পানির কেউ আবেদন করেনি।

সূত্র জানায়, গত বছরের ডিসেম্বর মাসে একই সময়ে দুটি বিশেষ নিরীক্ষার কার্যক্রম চললে কোম্পানির ব্যবসায়িক কার্যক্রম ক্ষতিগ্রস্ত হবে গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স অর্থ মন্ত্রণালয় এবং বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) কাছে আবেদন করে। অর্থমন্ত্রণালয় এই আবেদনের প্রেক্ষিতে আইডিআরএ’কে অডিটর নিয়োগের নির্দেশ স্থগিতের নির্দেশ দেয়।

বাংলাদেশে ইন্স্যুরেন্স ফোরামের সেক্রেটারি জেনারেল ও জনতা ইন্স্যুরেন্সের মুখ্য নির্বাহী ফজলুল হক খান বাংলানিউজকে বলেন, বছর শেষে কোম্পানিগুলোতে বার্ষিক নিরীক্ষার কাজ শুরু হয়েছে। একই সময়ে বিশেষ নিরীক্ষার কার্যক্রম করা হলে কোম্পানিগুলোর জন্য তা ক্ষতিকর হবে। তাই আপাতত বিশেষ নিরীক্ষা স্থগিত রাখতে আইডিআরএ’র কাছে আবেদন করা হয়েছে।

আইডিআরএ’র মুখপাত্র জুবের আহমেদ খান বলেন, বিশেষ নিরীক্ষা বন্ধের যে নির্দেশ দেওয়া হয়েছে তা শুধুমাত্র গ্রিন ডেল্টার জন্য। অন্য কোম্পানিগুলোর জন্য এ নির্দেশ প্রযোজ্য নয়।

বাংলাদেশ সময়: ০৫৪৬ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০১৭
এমএফআই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।