Alexa
ঢাকা, রবিবার, ১১ আষাঢ় ১৪২৪, ২৫ জুন ২০১৭

bangla news

শেয়ার বাজার সম্পর্কে সতর্কতা মুদ্রানীতিতে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০১-২৯ ৩:৩১:০৭ পিএম
বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির চলতি অর্থবছরের ২০১৬-১৭ শেষার্ধের জানুয়ারি-জুন মুদ্রানীতি ঘোষণা করেন- ছবি: সুমন শেখ

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির চলতি অর্থবছরের ২০১৬-১৭ শেষার্ধের জানুয়ারি-জুন মুদ্রানীতি ঘোষণা করেন- ছবি: সুমন শেখ

ঢাকা: নতুন মুদ্রা নীতিতে শেয়ার বাজার সম্পর্কে সতর্কতা জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

রোববার (২৯ জানুয়ারি) বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির চলতি অর্থবছরের ২০১৬-১৭ শেষার্ধের জানুয়ারি-জুন মুদ্রানীতি ঘোষণা করে এ সতর্কতা জারি করেন।

গভর্নর বলেন, ২০১০ সাল থেকে শেয়ারবাজারে বিরাজমান মন্দা থেকে বেরিয়ে আসার প্রক্রিয়াটি যেন নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের সুদৃঢ় নিয়ন্ত্রণে থাকে এ বিষয়ে কার্যকর নজরদারি অতীব গুরুত্বপূর্ণ। তা না হলে অতীতের মতো এবারও ক্ষুদ্র বিনিয়োগকারীদের ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা থাকবে।

মূলধন বাজার নিয়ন্ত্রণ বাংলাদেশ সিকিউরিটি একচেঞ্জ কমিশন ইতোমধ্যেই সতর্কতামূলক উপদেশ জারি এবং বিনিয়োগকারীদের উন্নয়নে পদক্ষেপ নিয়েছে। স্পন্সরদের শেয়ার এবং উচ্চ প্রাইস আর্নিংস রেশিওধারী শেয়ারগুলোর বিপরীতে মার্জিন ঋণ যোগানোর ওপর বিধি নিষেধ আরোপের ও প্রয়োজন হতে পারে জানান তিনি।

ফজলে কবির বলেন, বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে সতর্ক পদক্ষেপ হিসেবে ব্যাংকগুলোর ক্যাপিটাল মার্কেট এক্সপোর আইনে নির্দেশিত মাত্রায় সীমাবদ্ধ রাখার ব্যাপারে নজরদারি জোরদার করা হয়েছে। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান তাদের গ্রাহকদের নেওয়া বিভিন্ন ঋণ সঠিক খাতে ব্যবহার না হয়ে অস্বাভাবিক লাভের আশায় মূলধন বাজারে বিনিয়োগে যেন অপব্যবহার না হয়, সেদিকে নজর রাখতে হবে।

বাংলাদেশ সময়: ১৫১৬ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০১৭
আরএম/জিপি/পিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

You May Like..
Alexa