ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ভ্যাট দিবসের রচনা লিখে পুরস্কার পাচ্ছে ৩০ শিক্ষার্থী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩৩ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১৭
ভ্যাট দিবসের রচনা লিখে পুরস্কার পাচ্ছে ৩০ শিক্ষার্থী

ঢাকা: জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ-২০১৬ উপলক্ষে ভ্যাট বা মূসক বিষয়ে রচনা লিখে পুরস্কার পাচ্ছেন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ৩০ শিক্ষার্থী। রোববার (২২ জানুয়ারি) রচনা মূল্যায়ন শেষে ৩০ শিক্ষার্থীর নামের তালিকা প্রকাশ করে এনবিআর।

২৬ জানুয়ারি ‘আন্তর্জাতিক কাস্টমস দিবস’র অনুষ্ঠানে তাদের পুরস্কার দেয়া হবে।
 
১০ ডিসেম্বর জাতীয় মূসক দিবস ও মূসক সপ্তাহ উপলক্ষে এ প্রতিযোগিতার আয়োজন করা হয়।

তিনটি বিভাগে মাধ্যমিক থেকে স্নাতকোত্তর পর্যন্ত ৩৩৩ জন শিক্ষার্থী অংশ নিয়ে রচনা জমা দেয়।
 
ক বিভাগে মাধ্যমিক (ষষ্ঠ-দশম শ্রেণি) পর্যায়ের শিক্ষার্থীরা ‘উন্নয়নে ভ্যাটের ভূমিকা’ (সর্বোচ্চ ৫০০ শব্দ) শিরোনামে রচনা প্রতিযোগিতায় অংশ নেয়।
 
এতে মাদারীপুর স্বর মঙ্গল টেকেরহাট রাশিদিয়া ফাজিল মাদ্রাসার ৯ম শ্রেণির মানবিক বিভাগের ছাত্র মো. তাওহীদুল ইসলাম প্রথম স্থান অর্জন করে।
 
সিলেট সরকারি অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের ১০ম শ্রেণির ছাত্রী উর্মি দত্ত দ্বিতীয় ও নরসিংদী আলোকবালী আব্দুল মান্নান চৌধুরী উচ্চ বিদ্যালয়ের ১০ম শ্রেণির বিজ্ঞান বিভাগের ছাত্র ইসমাইল মিয়া তৃতীয় স্থান অর্জন করে। এছাড়া এ বিভাগে আরো সাতজন পুরস্কার পাচ্ছেন।
 
খ বিভাগে উচ্চ মাধ্যমিক (একাদশ-দ্বাদশ শ্রেণি) পর্যায়ের শিক্ষার্থীরা ‘পাঠ্যক্রমে ভ্যাট বিষয়ক শিক্ষার অন্তভূর্ক্তি ও গুরুত্ব’ (সর্বোচ্চ ৫০০ শব্দ) শিরোনামে রচনা প্রতিযোগিতায় অংশ নেন।
 
এতে চট্টগ্রাম ফৌজদারহাট ক্যাডেট কলেজের দ্বাদশ শ্রেণির বিজ্ঞান বিভাগের ছাত্র মো. সাদমান মুহতাসিম প্রথম, একই প্রতিষ্ঠানের একাদশ শ্রেণির বিজ্ঞান বিভাগের ছাত্র আকিবুর রহমান দ্বিতীয় ও ঢাকার নটরডেম কলেজের দ্বাদশ শ্রেণির ছাত্র কামরুল হাসান চৌধুরী তৃতীয় স্থান লাভ করেন। এছাড়া এ বিভাগের আরো সাত শিক্ষার্থী পুরস্কার পাচ্ছেন।
 
গ বিভাগে স্নাতক, স্নাতকোত্তর অথবা সমমানের শিক্ষার্থীরা ‘ভ্যাট আদায় বৃদ্ধিতে জনগণের অংশগ্রহণ’ (সর্বোচ্চ ১০০০ শব্দ) শিরোনামে রচনায় অংশ নেয়।
 
এতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ স্নাতকোত্তর (২য় সেমিস্টার) ছাত্র মো. সাইফুল ইসলাম প্রথম স্থান অর্জন করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের এমএ (২য় সেমিস্টার) মিনহাজুল আবেদিন দ্বিতীয় এবং নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ অ্যান্ড মেরিন সায়েন্স বিভাগের ছাত্র জুয়েল চন্দ্র পাল তৃতীয় স্থান লাভ করেন। এছাড়া এ বিভাগে আরো সাতজন পুরস্কার পাচ্ছেন।
 
তিনটি বিভাগে প্রথম পুরস্কার বিজয়ী শিক্ষার্থীরা ২৫ হাজার টাকার প্রাইজবন্ড, দ্বিতীয় স্থান অধিকারীরা ১৫ হাজার টাকার প্রাইজবন্ড এবং তৃতীয় যারা হয়েছেন তাদের ১০ হাজার টাকার প্রাইজবন্ড দেওয়া হবে।
 
সঙ্গে থাকবে ক্রেস্ট ও সনদপত্র। এছাড়া চতুর্থ থেকে ১০ স্থান অধিকারী শিক্ষার্থীরা বিশেষ পুরস্কার হিসেবে পাবেন পাঁচ হাজার টাকার প্রাইজবন্ড পাচ্ছেন।
 
দেশের নাগরিকদের কাছে ভ্যাট এর ভূমিকা তুলে ধরার লক্ষ্যে এনবিআর এ রচনা প্রতিযোগিতার আয়োজন করে। এর উদ্দেশ্য হচ্ছে রচনার মাধ্যমে দেশের জনগণকে ভ্যাট শিক্ষায় শিক্ষিত করা।
 
এর আগে ৩০ নভেম্বর আয়কর দিবস উপলক্ষে একই ভাবে তিনটি বিভাগে রচনা প্রতিযোগিতার আয়োজন করে এনবিআর। এতে একই সংখ্যক শিক্ষার্থীকে পুরস্কার দেয়া হয়।
 
জাতীয় রাজস্ব বোর্ড চেয়ারম্যান মো. নজিবুর রহমান বাংলানিউজকে বলেন, শিক্ষার্থীরা দেশের ভবিষ্যতের করদাতা। তাদের মধ্যে কর ও ভ্যাট বিষয়ে সচেতনতা তৈরি করতে এ আয়োজন। শিক্ষার্থীদের জানার দরকার আছে কর ও ভ্যাটের টাকায় দেশের কিভাবে উন্নয়ন হয়। এ প্রতিযোগিতায় হাতে কলমে জ্ঞান অর্জনের মাধ্যমে শিক্ষার্থীরা দেশের মানুষকে সচেতন করবে। ২০৪১ সালে বাংলাদেশ যখন উন্নত রাষ্ট্রে পরিণত হবে, তখন এ শিক্ষার্থীরাই গর্বের সঙ্গে বিশ্ব দরবারে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবেন।
 
বাংলাদেশ সময়: ০৭২৫ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১৭
আরইউ/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।