ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বিদেশি প্রতিষ্ঠানে স্বল্প মেয়াদে বৈদেশিক ঋণ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৪ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৭
বিদেশি প্রতিষ্ঠানে স্বল্প মেয়াদে বৈদেশিক ঋণ

ঢাকা: দেশের রপ্তানি প্রক্রিয়াজাত অঞ্চলে (ইপিজেড) ও অর্থনৈতিক অঞ্চলে (ইজেড) অবস্থিত শতভাগ বিদেশি মালিকানাধীন প্রতিষ্ঠানগুলো নিজেদের মূল কোম্পানি (প্যারেন্ট কোম্পানি) ও সহযোগী কোম্পানি (সিস্টার কনসার্ন) থেকে বৈদেশিক মুদ্রায় স্বল্প মেয়াদে ঋণ নিতে পারবে। 

রোববার (২২ জানুয়ারি) এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগের উপ-মহাব্যবস্থাপক জগন্নাথ চন্দ্র ঘোষ।  
 
বৈদেশিক মুদ্রার লেনদেনে নিয়োজিত সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো ওই প্রজ্ঞাপনে বলা হয়েছে, ইপিজেড ও ইজেডে অবস্থিত শতভাগ বিদেশি মালিকানাধীন (এ ক্যাটাগরি) কোম্পানিগুলো বৈদেশিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে বৈদেশিক মুদ্রার স্বল্প মেয়াদি ঋণ নিতে পারতো।

 
এখন থেকে নিজেদের প্যারেন্ট কোম্পানি ও সিস্টার কনসার্ন কোম্পানির কাছ থেকে এই ঋণ নিতে পারবে। তবে ঋণের টাকা হস্তান্তরের আগে ওই পরিমাণ অর্থ সংশ্লিষ্ট কোম্পানির কাছে দায়মুক্তভাবে আছে কিনা তা নিশ্চিত করবে সংশ্লিষ্ট ব্যাংক।
 
কেন্দ্রীয় ব্যাংক সূত্রে জানা গেছে, দেশের অভ্যন্তরে ব্যবসার পরিবেশকে আরও সহজ করতে এ উদ্যোগ নেয়া হয়েছে। আগে ব্যাংক থেকে ঋণ নিতে তাদের সুদ বাবদ ব্যয় হতো। এখন নিজস্ব কোম্পানির ঋণ দিতে সুদ হার অনেক ক্ষেত্রে শূন্য হবে বা অনেক কমে যাবে। তবে এই ঋণের ক্ষেত্রে অতিরিক্ত সুদ দিয়ে অর্থ অন্য কোথাও যেন হস্তান্তর না করা হয় সেজন্য সুদ নির্ধারণের ক্ষেত্রে বৈদেশিক মুদ্রা লেনদেন সংক্রান্ত গাইডলাইন্স মেনে চলতে হবে।
 
বাংলাদেশ সময়: ০১৩৩ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১৭
এসই/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।