ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

তিন বছরে শক্তিশালী পুঁজিবাজার সৃষ্টি হবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৯ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৭
তিন বছরে শক্তিশালী পুঁজিবাজার সৃষ্টি হবে মাইডাস ইনভেস্টমেন্ট লিমিটেডের বাণিজ্যিক কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে অর্থমন্ত্রী/ ছবি: মিথুন

ঢাকা: যেভাবে চলছে আরও কিছু পরিবর্তন করতে পারলে আগামী তিন বছরের মধ্যে শক্তিশালী পুঁজিবাজার সৃষ্টি হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

রোববার (২২ জানুয়ারি) রাজধানীর মাইডাস কনভেনশন সেন্টারে মাইডাস ইনভেস্টমেন্ট লিমিটেডের বাণিজ্যিক কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা জানান তিনি।

অর্থমন্ত্রী বলেন, আমাদের দেশে গত প্রায় ২০ বছর প্রবৃদ্ধি ৬ শতাংশের নিচে হয়নি।

এ রকম রেকর্ড খুব কম দেশেরই আছে। আমার বিশ্বাস, আমরা যেভাবে চলছি যদি আরও কিছু পরিবর্তন করতে পারি তাহলে এ দশকে অর্থাৎ ২০২০ সালের মধ্যেই অনেকগুলো নতুন নতুন দিগন্ত উম্মোচিত হবে। আমি বিশ্বাস করি ২০২০ সালের মধ্যে অর্থাৎ আগামী ৩ বছরের মধ্যে এখানে একটি শক্তিশালী পুঁজিবাজার সৃষ্টি হবে। যেখান থেকে নতুন নতুন বিনিয়োগ আসবে।

তিনি বলেন, বাহাদুরি করে বলতে পারি বাংলাদেশের জন্মলগ্নে বিভিন্নভাবে হেয় প্রতিপন্ন করার চেষ্টা করা হয়েছে। যদিও কিসিঞ্জার বলেননি বাংলাদেশ ইজ এ বটমলেস বাস্কেট। তিনি এ শব্দের আবিষ্কারক নন। সে শব্দের আবিষ্কারক অ্যালিসেস জনসন। তিনি বলেছিলেন, দেশটা যেভাবে আর্বিভূত হচ্ছে তাতে মনে হয় এটা একটা বাস্কেট কেস হবে। কিসিঞ্জার তখন বলেছিলেন, এটা বাস্কেট কেস হোক আর যাই হোক আমেরিকার বাস্কেট কেস হবে না। উক্তিটি যথাযথ। বাংলাদেশ আমেরিকার বাস্কেট কেস হয়নি।

আবুল মাল আবদুল মুহিত বলেন, বাংলাদেশের চ্যালেঞ্জে আমেরিকা ভূমিকা পালন করেছে। কিন্তু বাংলাদেশের উন্নয়নে আমেরিকা লিডারশিপ রোল পালন করেনি। একজন দাতা হিসেবে যথেষ্ট অবদান রেখেছে। তারা বরং বলতে পারে পাকিস্তানের জন্য তারা গডফাদার।
 
মন্ত্রী আরও বলেন, আমাদের খাদ্য সমস্যা ছিল। ১ কোটি ১০ লাখ খাদ্য উৎপাদন হতো। প্রয়োজন ছিল ১০ থেকে ১৫ শতাংশ বেশি। এখন আমরা ৩ কোটি ৮০ লাখ টন খাদ্য শস্য উৎপাদন করি। যদিও খাদ্য শস্যের জমি অনেক কমে গেছে। তারপরও আমরা প্রযুক্তির সাহায্যে খাদ্য শস্য উৎপাদন করে দেশকে খাদ্যে স্বয়ং সম্পূর্ণ করে প্রমাণ করে দিয়েছি।

অনুষ্ঠানে মাইডাস ফাইন্যান্সিং লিমিটেড ও মাইডাস ইনভেস্ট লিমিটেডের চেয়ারম্যান রোকেয়া আফজাল রহমান, মাইডাস ফাইন্যান্সিং লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শফিক-উল-আজম, মাইডাস ইনভেস্টমেন্ট লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাইদুর রহমান বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ১৪০২ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৭
আরইউ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad