ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

রানার গ্রুপের হাত ধরে নতুন যুগে বাংলাদেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৪ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৭
রানার গ্রুপের হাত ধরে নতুন যুগে বাংলাদেশ রানার মোটরসাইকেল- ছবি: সংগৃহীত

ঢাকা: প্রথমবারের মতো ‘মেড ইন বাংলাদেশ’ লেখা মোটরসাইকেল নেপালে রপ্তানি হতে যাচ্ছে। এর মধ্যদিয়ে মোটরবাইকের জগতে বাংলাদেশ নতুন যুগে প্রবেশ করবে। আর এই মাইলফলক বয়ে এনেছে দেশখ্যাত রানার গ্রুপ।

শনিবার (২১ জানুয়ারি) এই মাইলফলকের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

প্রথম দফায় সাতটি কাভার্ড ভ্যানে করে শতাধিক মোটরসাইকেল কাকরভিটা সীমান্ত দিয়ে নেপালে প্রবেশ করবে।

এর মধ্যদিয়ে বাংলাদেশের রপ্তানি পণ্যের তালিকায় যুক্ত হচ্ছে মোটরসাইকেলের নাম।

রানার অটোমোবাইলস্ লিমিটেডের চেয়ারম্যান হাফিজুর রহমান খান বলেন, নেপালে আমাদের এই মোটরসাইকেল রপ্তানির মাধ্যমে বিশ্ব বাজারে রপ্তানি সম্প্রসারিত হবে। সরকারের কাছ থেকে সহায়তা পেলে বিশ্ব বাজারে রানার ব্র্যান্ডের মোটরসাইকেল একটি জনপ্রিয় ব্র্যান্ড হিসেবে প্রতিষ্ঠা লাভ করবে বলে আশা করেন তিনি।

রানার গ্রুপ, চীনের ডায়াং মোটরসাইকেল বিপণনের মাধ্যমে রানার অটোমোবাইলস্ লিমিটেড যাত্রা শুরু করে ২০০০ সালে। সেখান থেকে প্রযুক্তি সহায়তা নিয়ে অটোমোবাইলস্ লিমিটেড ডায়াং মোটরসাইকেলকে বাংলাদেশে একটি ব্র্যান্ড হিসেবে প্রতিষ্ঠিত করেছে। ২০০৭ সালে ময়মনসিংহের ভালুকায় স্থাপন করা হয় মোটরবাইকের কম্পোনেন্টস তৈরির কারখানা।

২০১১ সালে রানার ওয়েল্ডিং, পেইন্টিং, এসেম্বলিং, টেস্টিং, চেসিস, রিয়ার ফোরক, ফুয়েল ট্যাঙ্ক, মেইন স্ট্যান্ড, সাইড স্ট্যান্ড, ফুট পিগ এবং ইঞ্জিন তৈরির মাধ্যমে মোটরসাইকেল উৎপাদনকারী প্রতিষ্ঠান হিসেবে আত্মপ্রকাশ করে। ২০১২ সালে পুরোদমে মোটরসাইকেল উৎপাদন শুরু করে রানার গ্রুপ। এ সকল যন্ত্রাংশ রং করার জন্য অত্যাধুনিক পেইন্টশপ স্থাপন করেছে তারা।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন- রানার অটোমোবাইলস লিমিটেডের চেয়ারম্যান হাফিজুর রহমান খান, ভাইস-চেয়ারম্যান মো. মোজাম্মেল হোসেন, ব্যবস্থাপনা পরিচালক ও সি.ই.ও মুকেশ শর্মা, আমদানিকারক প্রতিষ্ঠান মেট্রিক্স মোটো করপোরেশনের দিলীপ কুমার কার্নাসহ জেলা প্রশাসনের ‌ঊর্ধ্বতন কর্মকর্তারা।

বাংলাদেশ সময়: ০০৪২ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১৭
এসআই/আরআর/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।