[x]
[x]
ঢাকা, সোমবার, ১ শ্রাবণ ১৪২৫, ১৬ জুলাই ২০১৮

bangla news

গার্মেন্টস এক্সেসরিজ মেলায় প্রযুক্তির ছোঁয়া

শেখ জাহিদুজ্জামান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০১-১৮ ৪:৫৫:১২ পিএম
মেলায় আগত ক্রেতা দর্শনার্থী/ ছবি- দিপু মালাকার

মেলায় আগত ক্রেতা দর্শনার্থী/ ছবি- দিপু মালাকার

আইসিসিবি ঘুরে: গার্মেন্টস এক্সেসরিজ অ্যান্ড প্যাকেজিং মেলায় প্রদর্শিত হচ্ছে নতুন নতুন প্রযুক্তি। মেলায় গার্মেন্টস সেক্টরের বিভিন্ন নতুন নতুন সরঞ্জাম ও কাঁচামাল নিয়ে হাজির হয়েছে দেশ-বিদেশের বিভিন্ন নামকরা প্রতিষ্ঠান। 

এছাড়া মেলায় গার্মেন্টস শিল্পের বাহারি রংয়ের সুতা, বোতাম, জল ছাপার সামগ্রী ও মেশিনের প্রদর্শনী হচ্ছে।
 
বুধবার (১৮ জানুয়ারি) দুপুরে রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি, বসুন্ধরায় (আইসিসিবি) গ্যাপেক্সপো-২০১৭; ৮ম আন্তর্জাতিক শিল্প মেলার উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ও ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আনিসুল হক।  
 
মেলায় কথা হয় মনট্রিমস ও ট্রিমস ইন্টারন্যাশনাল প্রতিষ্ঠানের সেলস অ্যান্ড মার্কেটিং বিভাগের লিডার সালমানুল ইসলামের সঙ্গে। তিনি বাংলানিউজকে বলেন, তারা গার্মেন্টস সেক্টরের ৩৫টি বিষয় নিয়ে কাজ করেন। তাদের পণ্য বর্তমানে চীনে রপ্তানি হচ্ছে। তাদের কয়েকটি পণ্য হচ্ছে, সুয়িং থ্রেড, ওভেন লেভেল, পলিব্যাগ, লক পলি, ব্যাকবোর্ড, মেটালমোটিভ, লেদারব্যাজ, গামটেপ, সাবলিমেশন প্রিন্ট, অফসেট প্রিন্ট, থার্মাল প্রিন্ট, রাবার প্যাচসহ বিভিন্ন সামগ্রী।মেলায় বিভিন্ন জিনিস পরখ করছেন বিদেশি দর্শনার্থী
 
তিনি আরো বলেন, এমন এক সময় ছিলো যখন গার্মেন্টস শিল্পের বিভিন্ন পণ্য আমদানি করা হতো বিদেশ থেকে। কিন্তু এখন গার্মেন্টস শিল্পের বিভিন্ন পণ্য আমরা নিজেরাই তৈরি করছি। এছাড়া আমাদের গার্মেন্টস শিল্প যত দ্রুত এগিয়ে যাচ্ছে অন্যকোনো দেশ এতো দ্রুত এগিয়ে যেতে পারেনি। 

অন্যদিকে মেলায় আগত উদ্যোগক্তারা বিভিন্ন বিষয়ে এখানে আলাপ-আলোচনা করতে পারছেন। কিভাবে গার্মেন্টস শিল্পকে আরো বেশি বিকশিত করা যায় তারও সদুত্তর পাচ্ছেন উদ্যোগক্তারা। 
 
গার্মেন্টস শিল্প নিয়ে জ্যাক বাংলাদেশ লি. এর সিনিয়র মার্কেটিং অফিসার মো. আলমগীর হোসেন বলেন, তারা গার্মেন্টস এক্সেসরিজের বিভিন্ন মেশিন সরবরাহ করে থাকেন। মেশিনগুলো তারা সরাসরি চীন থেকে আমদানি করছেন। তাদের আমদানিকৃত মেশিনগুলো যেমন বিদ্যুৎ সায়শ্রী তেমন দামেও কম। 

জ্যাক মেশিন সর্বনিম্ন ২৬ হাজার টাকা থেকে ১ লাখ টাকায় পাওয়া যাচ্ছে। রয়েছে ৩ বছরের ওয়ারেন্টি। 
 
এছাড়া মেলায় বিদেশি বিভিন্ন প্রতিষ্ঠান গার্মেন্টসের বিভিন্ন কাঁচামালের নিয়ে হাজির হয়েছেন। তারাও তাদের বিভিন্ন পণ্য সম্পর্কে মেলায় আগত দর্শনার্থী ও উদ্যোগক্তাদের অবহিত করছেন।

এবারের শিল্প মেলাটির আয়োজন করেছে বাংলাদেশ গার্মেন্টস এক্সেসরিজ অ্যান্ড প্যাকেজিং ম্যানুফ্যাকচারারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএপিএমইএ)।  

এছাড়া মেলায় কো-অর্গানাইজার হিসেবে কাজ করছে এএসকে ট্রেড অ্যান্ড এক্সজিবিশন প্রা. লি. ইন্ডিয়া ও জাকারিয়া ট্রেড অ্যান্ড ফেয়ার ইন্টারন্যাশনাল।  
 
১৮ জানুয়ারি শুরু হওয়া চার দিনব্যাপী এ মেলা চলবে আগামী ২১ জানুয়ারি পর্যন্ত।  
 
বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, জানুয়ারি ১৮,২০১৭
এসজে/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa