ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

‘করসেবা’ নিয়ে বাণিজ্যমেলায় এনবিআর

রহমত উল্যাহ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১৩ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৭
‘করসেবা’ নিয়ে বাণিজ্যমেলায় এনবিআর বাণিজ্যমেলায় এনবিআর

ঢাকা: ব্যবসায়ী, করদাতা ও অংশীজনদের ‘করসেবা’ সম্পর্কে জানান দিতে প্রথমবারের মতো ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলায় অংশ নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

‘করসেবা নিতে ব্যবসায়ী ও করদাতারা এনবিআরে নয়, এনবিআর করসেবা নিয়ে ব্যবসায়ী-করদাতাদের কাছে যাবে’ এনবিআর চেয়ারম্যানের ঘোষণার বহির্প্রকাশ এ অংশ নেওয়া।
 
মঙ্গলবার (১৭ জানুয়ারি) ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলার ভিআইপি গেইট সংলগ্ন এনবিআরের প্যাভেলিয়ন উদ্বোধন করেন এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান।


 
এসময় এফবিসিসিআই সভাপতি আব্দুল মাতলুব আহমাদ, এনবিআর সদস্য ব্যারিস্টার জাহাঙ্গীর হোসেন, সুলতান মো. ইকবালসহ এনবিআরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
 
উদ্বোধন শেষে এনবিআর চেয়ারম্যান বলেন, ব্যবসায়ীরা ব্যস্ত থাকেন। তাদের করসেবা নিতে এনবিআরের কাছে যেতে হবে না, এনবিআর কর্মকর্তারা ব্যবসায়ীদের কাছে চলে আসবেন। এ ধারণা থেকে বাণিজ্যমেলায় অংশ নেওয়া। এ প্যাভেলিয়নে ডিজিটাল এনবিআরের চিত্র প্রস্ফুটিত হবে। এখানে ভ্যাট, ট্যাক্স ও কাস্টমস অনলাইন সম্পর্কে বিভিন্ন তথ্য পাওয়া যাবে।
 
তিনি বলেন, এবার মেলায় বেশি রাজস্ব আহরিত হচ্ছে। ব্যবসায়ী ও জনগণের মধ্যে সচেতনতা তৈরি হয়েছে বলে অতীতের যেকোনো সময়ের তুলনায় রেকর্ড পরিমাণ রাজস্ব আহরিত হচ্ছে।
 
মেলার করসেবা সম্পর্কে চেয়ারম্যান বলেন, বাণিজ্যমেলা ক্রেতা, দর্শনার্থী ও ব্যবসায়ীদের মিলনমেলা। এতে বিক্রির পাশাপাশি ভোক্তা আর ব্যবসায়ীদের মধ্যে নিবিড় সম্পর্ক তৈরি হয়। এনবিআর উন্নয়নের অক্সিজেন রাজস্ব আহরণ করছে। ব্যবসায়ী আর করদাতারা সে অক্সিজেন সরবরাহ করছেন। এনবিআর ব্যবসায়ী ও করদাতাদের নির্বিঘ্নে করসেবা দিতে প্রস্তুত।
  
২০১৭ সালের ০১ জুলাই থেকে ‘মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২’ বাস্তবায়ন করা হবে। নতুন এ আইন সম্পূর্ণ তথ্য-প্রযুক্তি নির্ভর ও অনলাইনভিত্তিক।
 
এনবিআরের প্যাভেলিয়নে ভ্যাট অনলাইনের বিভিন্ন দিক সম্পর্কে ব্যবসায়ীরা সেবা পাবেন। ভ্যাট অনলাইন ও ভ্যাট আইনের বিশেষ দিক জানতে পারবেন লিফলেটের মাধ্যমে।
 
এছাড়া ব্যবসায়ীরা অনলাইনে ভ্যাট নিবন্ধন, ভ্যাট দেওয়া ও এ আইন সম্পর্কে বিভিন্ন পরামর্শ পাবেন। নতুন আইনে সাধারণ মানুষ কীভাবে ভ্যাট দেবেন তা জানতে পারবেন।
 
পাশাপশি অনলাইনে আয়কর রিটার্ন দাখিল, আয়করের বিভিন্ন আইন ও পরামর্শ, রিটার্ন দাখিলের ক্ষেত্রে এনবিআরের পদক্ষেপ এবং কাস্টমস আইন ও এর বিভিন্ন দিক সম্পর্কে জানতে পারবে।
 
বাংলাদেশ সময়: ০৬০৮ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৭
আরইউ/এসএনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।