ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

হয়রানি রোধে হটলাইন নম্বর চাই: এফবিসিসিআই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৯ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১৭
হয়রানি রোধে হটলাইন নম্বর চাই: এফবিসিসিআই কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট ঢাকা (উত্তর) আয়োজিত সেমিনার। ছবি: বাংলানিউজ

ঢাকা: ব্যবসায়ীদের হয়রানি রোধে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ও ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রিতে (এফবিসিসিআই) একটি হটলাইন নম্বর চালু করার দাবি জানিয়েছেন সংগঠনটির সভাপতি আব্দুল মাতলুব আহমাদ।

মঙ্গলবার (১৭ জানুয়ারি) বিকেলে রাজধানীর রাওয়া কনভেনশন সেন্টারে কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট ঢাকা (উত্তর) আয়োজিত সেমিনারে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ দাবি জানান।
 
এ হটলাইনে ব্যবসায়ীরা ফোনে তাদের সমস্যার কথা জানাবেন।

এনবিআর এ একটি হটলাইন নম্বর সেল গঠন করার অনুরোধও জানান তিনি।

এসময় এফবিসিসিআই এ সেল গঠন করার আশ্বাস দেন মাতলুব আহমাদ।
 
ব্যবসায়ীদের আধুনিক, সিমকার্ড ও অটো মনিটরিং করার উপযোগী ইসিআর মেশিন বিনামূল্যে দেওয়ার অনুরোধ জানিয়ে তিনি বলেন, এ মেশিন বিনামূল্যে দেওয়া যেতে পারে। অথবা ব্যবসায়ীরা বিনা সুদে দুই বছরে মেশিনের টাকা পরিশোধ করে দেবে।
 
নতুন ভ্যাট অনলাইন চালু হলে ভ্যাট ১৫ শতাংশের স্থলে ৭ শতাংশ করার দাবি জানিয়ে তিনি আরও বলেন, ব্যবসায়ীরা অনলাইনে ভ্যাট দিতে চায়। কিন্তু নতুন আইনে ১৫ শতাংশ ভ্যাট দিলে ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্থ হবে। ভ্যাট অনলাইন চালুর প্রথম দিন থেকে ১৫ শতাংশ থেকে ৭ শতাংশ চালু করতে হবে। এতে ব্যবসায়ীদের মধ্যে ভ্যাট দেয়ার প্রবণতা বেড়ে যাবে।
 
সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, জাতীয় রাজস্ব বোর্ড চেয়ারম্যান মো. নজিবুর রহমান। সভাপতিত্ব করেন, কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট ঢাকা (উত্তর) কমিশনার মো. মাসুদ সাদিক।
 
বাংলাদেশ সময়: ১৮১৭ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১৭
আরইউ/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।