ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ট্যাক্স হল উন্নয়নের ‘ইনভেস্টমেন্ট’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩২ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৭
ট্যাক্স হল উন্নয়নের ‘ইনভেস্টমেন্ট’ রাজস্ব সংলাপে অতিথি ও আলোচকরা, ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বরিশাল হোটেল গ্র্যান্ড পার্ক থেকে: ট্যাক্স দেওয়া ক্ষতিকর নয়, লাভজনক। সরকার জনগণ থেকে যে ট্যাক্স নেয়, তা কয়েকগুণ বৃদ্ধি করে উন্নয়নের মাধ্যমে জনগণকে ফিরিয়ে দেয়। তাই ট্যাক্সকে উন্নয়নের ইনভেস্টমেন্ট বলে মন্তব্য করেছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।
 

বৃহস্পতিবার (১২ জানুয়ারি) বরিশাল হোটেল গ্র্যান্ড পার্কে রাজস্ব সংলাপে প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন তিনি।
 
শিল্পমন্ত্রী বলেন, সরকারের আর্থিক সচ্ছলতা না থাকলে বড় বড় প্রকল্প নিতে পারতো না।

প্রকল্প না নিতে পারলে দেশের উন্নয়ন হতো না। জনগণ যে ট্যাক্স দিচ্ছে, তা ঘুরে-ফিরে তাদের কাছে ফিরে আসছে। ট্যাক্স দেওয়ার ফলে সরকার একা লাভবান হচ্ছে না, জনগণই লাভবান হচ্ছে। সরকার লাভের জন্য ট্যাক্স ধার্য করে না।
 
আমু বলেন, আজ যদি পদ্মাসেতুর মতো একটি ব্রিজ অন্য কোনো সরকার নিজস্ব অর্থায়নে করতো, তাহলে সারচার্জ থেকে শুরু করে বিভিন্ন করারোপ করতো। কিন্তু বর্তমান সরকার পদ্মাসেতু করতে কোনো অতিরিক্ত করারোপ করেনি।
 
আজকে খাদ্য নিরাপত্তা ও খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের পেছনে মূল কারণ হচ্ছে, সরকার সারে ভর্তুকি দিচ্ছে। এর ফলে ন্যায্যমূল্যের চেয়ে কম দামে সার কিনতে পারেন চাষিরা। চিনিতে ভর্তুকির জন্য কম দামে পায় জনগণ। এভাবে প্রত্যেকটি জিনিসে যে ভর্তুকি দেওয়া হয়, তা ট্যাক্সের টাকা।
 
তিনি বলেন, পদ্মাসেতু ও পায়রা বন্দরের মতো দু’টি মেঘা প্রকল্প বাস্তবায়িত হলে দক্ষিণাঞ্চল হবে সিঙ্গাপুর। পায়রা বন্দর সম্পূর্ণ হলে কর্মসংস্থানের সৃষ্টি হবে, রাজস্ব বাড়বে। ফলে দক্ষিণাঞ্চলের মানুষকে কর্মসংস্থানের জন্য আর বিদেশে যেতে হবে না।
 
ট্যাক্স উন্নয়নের ইনভেস্টমেন্ট উল্লেখ করে আমু বলেন, ট্যাক্স না দিলে কল-কারখানা বাড়বে না, উন্নয়ন হবে না। কল-কারখানার মালিক সরকার নয়, জনগণ হবে। ঠিকমতো ট্যাক্স দিলে সরকার কয়েকগুণ করে ফিরিয়ে দেবে। ব্যবসায়ীদের বুঝতে হবে, ট্যাক্স দেওয়া ক্ষতিকর নয়, লাভজনক।
 
লন্ডন, আমেরিকা ও কানাডার উদাহরণ দিয়ে তিনি বলেন, এসব দেশের ৬৫ শতাংশ মানুষ ট্যাক্স দেয়, আমাদের দেশে কতো শতাংশ দেয়? ট্যাক্স ফাঁকি দেওয়া মানে সরকারকে নয়, নিজেকে ফাঁকি দেওয়া। সরকারের পরিকল্পনা বাস্তবায়ন করতে হলে ট্যাক্স প্রয়োজন।
 
সংলাপের বিশেষ অতিথি চিফ হুইফ আ স ম ফিরোজ বলেন, ‘উন্নয়নের জন্য রাজস্ব প্রয়োজন। সে রাজস্ব দিতে দেশের সকলকে আগ্রহ প্রকাশ করতে হবে। তরুণ প্রজন্মের সবাই তাদের বাবাকে জিজ্ঞাসা করবেন, ঠিকমত রাজস্ব প্রদান করেন কি-না’।
 
তিনি বলেন, ‘আমরা ফাঁকি নয়, কর দিতে চাই। তবে ঢাকায় যে কর হার, সে কর হার যেন বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ে না হয়’।

মেগা প্রকল্প বাস্তবায়নে কর না বাড়িয়ে করের আওতা বাড়ানোর আহ্বান জানান তিনি।
 
সংলাপে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ভ্যাট অনলাইন প্রকল্পের পরিচালক ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সদস্য মো. রেজাউল হাসান।
 
সংলাপের সভাপতি এনবিআরের চেয়ারম্যান মো. নজিবুর রহমান বলেন, সারাদেশের দৃষ্টি এখন পায়রা বন্দরের দিকে। এ বন্দর চালু হলে আগামী দিনে রাজস্ব সম্ভাবনা বেড়ে যাবে।
 
বাংলাদেশ সময়: ১৯২৫ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৭
আরইউ/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।