ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজারে দর বৃদ্ধি অব্যাহত

ডেস্ক রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৮ ঘণ্টা, জুন ২২, ২০১১
পুঁজিবাজারে দর বৃদ্ধি অব্যাহত

ঢাকা: দেশের দুই পুঁজিবাজারে বুধবার চাঙাভাবের মধ্য দিয়েই লেনদেন শেষ হয়েছে। আগের কার্যদিবসের ধারাবাহিকতায় এদিন উভয় বাজারে বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম ও সূচক বেড়েছে।

তবে আগের দিনের চেয়ে লেনদেন কিছুটা কমেছে।

এদিন প্রথম আধঘণ্টায় ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক বাড়ে ৯৩ ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের(সিএসই) ১২৮ পয়েন্ট। একই সঙ্গে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে ডিএসইতে ১৯২টি ও সিএসইতে ৭৯টির দাম বেড়েছিল।
দ্বিতীয় ঘণ্টা শেষেও শেয়ারের দর ও সূচক বাড়তে থাকে। তবে প্রথম আধঘণ্টার তুলনায় তা ছিল সামান্য কম। দুপুর ১টা তিন মিনিট পর্যন্ত ডিএসইতে ২০২টি প্রতিষ্ঠানের দাম ও সূচক বাড়ে ৬৪ পয়েন্ট। অন্যদিকে সিএসইতে ১০৪টি প্রতিষ্ঠানের দাম ও সূচক ১০৮ পয়েন্ট বাড়ে।

এরই ধারাবাহিকতায় দিনের লেনদেন শেষে বৃহস্পতিবার ডিএসইতে ২০৫টি প্রতিষ্ঠানের দাম ও সাধারণ সূচক বেড়েছে ৬৩ পয়েন্ট। সিএসইতেও একই চিত্র। দেশের দ্বিতীয় বৃহত্তম এ পুঁজিবাজারে এদিন ১১৬টি প্রতিষ্ঠানের দাম ও সূচক বেড়েছে ৭৩ পয়েন্ট।


ডিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয় মোট ২৬০টি প্রতিষ্ঠানের। এর মধ্যে দাম বেড়েছে ২০৫টির, কমেছে ৪৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১২টি প্রতিষ্ঠানের দাম।

এদিন ডিএসইর সাধারণ সূচক আগের দিনের চেয়ে ৬৩ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৮০৮ পয়েন্টে উন্নীত হয়। সার্বিক সূচক ৫৩ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৪ হাজার ৮৩১ পয়েন্টে।

বুধবার ডিএসইতে লেনদেন হয় মোট ৪৪৪ কোটি ৬৭ লাখ ৮১ হাজার টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিনের চেয়ে ১২ কোটি ১৮ লাখ ৬৯ হাজার টাকা কম।

এদিন লেনদেনের ভিত্তিতে (টাকায়) ডিএসইর শীর্ষ ১০ প্রতিষ্ঠান ছিল- ইউসিবিএল, লঙ্কাবাংলা ফিন্যান্স, স্কয়ার ফার্মা, সিটি ব্যাংক, এমআই সিমেন্ট, ওয়ান ব্যাংক, বেক্সিমকো, সিএমসি কামাল, এনবিএল ও পূবালী ব্যাংক।

দাম বৃদ্ধির দিক দিয়ে প্রধান ১০ প্রতিষ্ঠান ছিল- সাফকো স্পিনিংস, এপেক্স স্পিনিং, চিটাগাং ভেজিটেবল, জেমিনি সি ফুড, প্রাইম ব্যাংক, ওয়ান ব্যাংক, ফ্যাস ফিন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট, ইউসিবিএল, ইবিএল ও রহিম টেক্সটাইল।

সবচেয়ে বেশি দাম কমা ১০ প্রতিষ্ঠান ছিল- সমতা লেদার, ফিনিক্স ফিন্যান্স ফার্স্ট মি.ফা., ফার্স্ট আইসিবি মি.ফা., মেঘনা পেট, পিএইচপি ফার্স্ট মি.ফা., এআইবিএল ফার্স্ট ইসলামিক মি.ফা., কে অ্যান্ড কিউ, সোনারগাঁও টেক্সটাইলস, জুট স্পিনার্স ও নিটল ইন্স্যুরেন্স।    

সিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, বৃহস্পতিবার সিএসইতে লেনদেন হয় মোট ১৮১টি প্রতিষ্ঠানের। এর মধ্যে দাম বেড়েছে ১১৬টির, কমেছে ৫১টির এবং অপরিবর্তিত রয়েছে ১৪টি প্রতিষ্ঠানের দাম।

এদিন সিএসইর সাধারণ সূচক ৭৩ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ১০ হাজার ৩৫২ পয়েন্টে।

লেনদেন হয় মোট ৬৩ কোটি ৬২ লাখ ৭৫ হাজার ২৮১ টাকার শেয়ার ও ইউনিট। আগের কার্যদিবস মঙ্গলবার সিএসইতে লেনদেন হয়েছে ৭৫ কোটি ৩৫ লাখ ২৭ হাজার ৩৮৪ টাকা।


বাংলাদেশ সময়: ১৬৩৩ ঘণ্টা, ২২ জুন, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad