ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

কালো টাকা বিনিয়োগের সুযোগ থাকছে বলে আশাবাদী মোস্তাফা কামাল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৭ ঘণ্টা, জুন ২১, ২০১১
কালো টাকা বিনিয়োগের সুযোগ থাকছে বলে আশাবাদী মোস্তাফা কামাল

ঢাকা : এবারের বাজেটে অপ্রদর্শিত অর্থ (কালো টাকা) বন্ডের পাশাপাশি পুঁজিবাজারে তা বিনিয়োগের সুযোগ থাকবে বলে আশাবাদী অর্থমন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান আহম মোস্তফা কামাল।

তিনি বলেন, ‘এবারের বাজেট পুঁজিবাজারবান্ধব হবে।

আমরা পুঁজিবাজারবান্ধব বাজেটের লক্ষে আগামী বৃহস্পতিবার অর্থমন্ত্রীর সঙ্গে বৈঠক করব। এতে অপ্রদর্শিত টাকা পুঁজিবাজারে বিনিয়োগের সুযোগ দেওয়ার জন্য তাকে সুপারিশ করব। এর আগেও এ বিষয়ে তার সঙ্গে আলোচনা হয়েছে। আমি আশাবাদী অর্থমন্ত্রী এ বিষয়গুলো বুঝতে সক্ষম হয়েছেন। তাই অপ্রদর্শিত অর্থ পুঁজিবাজারে বিনিয়োগের সুযোগ থাকছে বলে আমি মনে করি। ’

মঙ্গলবার ১২টায় রূপসী বাংলা হোটেলে টপ অফ পার্ক কক্ষে ডিএসই (ঢাকা স্টক এক্সচেঞ্জ) পরিচালনা পর্ষদের সঙ্গে আলোচনা শেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

তিনি বলেন, ‘আমরা পুঁজিবাজারের বিপর্যয় উত্তরণের বিষয় বিভিন্ন আলোচনা করেছি। এতে করে বেশকিছু সুপারিশও আমাদের কাছে এসে পৌঁছেছে। এবং ডিএসই আমাদের বাজার স্বাভাবিক করার জন্য বেশকিছু সুপারিশ দিয়েছে। এ নিয়ে উভয় পক্ষেই আলোচনা হয়েছে। প্রস্তাবগুলো বৃহস্পতিবার অর্থমন্ত্রীকে জানানো হবে।

তিনি সাংবাদিকদের উদ্দেশ্যে বলেন, ‘পুঁজিবাজার এখন নাজুক অবস্থার মধ্যে রয়েছে। এতে করে আপনাদেরও বাজার স্বাভাবিক রাখার জন্য ভূমিকা রাখতে হবে। ’

নেতিবাচক কথা কম তুলে ধরার আহ্বান জানান তিনি।

তিনি বলেন, ‘পুঁজিবাজার বিপর্যয়ের জন্য কেউ না কেউ দায়ী, তাদের শাস্তি হওয়া উচিত। আমরাও এটা চাই। তবে তার আগে সাধারণ বিনিয়োগকারীদের আস্থা ফিরিয়ে আনতে হবে। ’

তিনি আরও বলেন, ‘বর্তমান মার্কেটে বিনিয়োগ করার এখনই সময়। মার্কেটের ফান্ডামেন্টাল অনেক কম রয়েছে। এতে ঝুঁকিও অনেক কম। বর্তমান বাজারে তারল্য সঙ্কট রয়েছে। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান পুঁজিবাজারে নিষ্ক্রিয় থাকায় এই অবস্থার সৃষ্টি হয়েছ। তবে আমি আশা করি, বাজেটের পরই ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলো আবারও পুঁজিবাজারে বিনিয়োগ করবে। ’
 
বৈঠকে উপস্থিত ছিলেন সংসদীয় স্থায়ী কমিটির সদস্য আশরাফ আলী এমপি, ফরিদা রহমান এমপি, এমএ মান্নান এমপি, মহিউদ্দিন খান আলমগীর, আবদুর রহমান এমপি।

এছাড়া ডিএসইর প্রেসিডেন্ট শাকিল রিজভি, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট আহসানুল ইসলাম টিটো, পরিচালক আহেমদ রশিদ লালি, ভাইস প্রেসিডেন্ট মোঃ শাহাজানসহ পর্ষদের সদস্যরা।

বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, জুন ২১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।