ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

‘পুঁজিবাজার বিপর্যয়ের জন্য অর্থমন্ত্রী ও গভর্নর দায়ী’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৯ ঘণ্টা, জুন ২১, ২০১১

ঢাকা: পুঁজিবাজারের বিপর্যয়ের পেছনে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ও বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান অনেকাংশে দায়ী বলে অভিযোগ করেছেন বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের সভাপতি মিজান উর রশীদ চৌধুরী।

তিনি বলেন, ‘বাজারের এ পরিস্থিতি সৃষ্টির জন্য  জনতার আদালতে তাদের বিচার হওয়া উচিত।



মঙ্গলবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদ আয়োজিত বাজেট প্রতিক্রিয়ার এক সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগ করেন।

এ সময় সংগঠনের যুগ্ম আহবায়ক কাজী আবদুর রাজ্জাক, সদস্য সচিব জাহাঙ্গীর আলম, সদস্য একেএম শাহাদাৎ উল্লাহ ফিরোজ, সাজ্জাদুল হক, কাজী নজরুল ইসলাম ও ফয়সাল আহমেদ উপস্থিত ছিলেন।

মিজান উর রশীদ চৌধুরী বলেন, ‘অর্থমন্ত্রী ও কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর আইএমএফের সিদ্ধান্ত মোতাবেক কাজ করছেন। যার কারণে পুঁজিবাজার এবং দেশের শিল্প ধ্বংসের মুখে পড়েছে। এটা সরকারের ভিশন-২০২১ কে ধ্বংস করার চক্রান্ত। ’

তিনি বলেন, ‘আমরা আশা করেছিলাম, সরকার জাতীয় বাজেটে পুঁজিবাজারবান্ধব ঘোষণা রাখবে। তবে এবারের বাজেটে বাস্তবে তার কোনো প্রতিফলন দেখা যায়নি। ’

এছাড়া সংবাদ সম্মেলনে বাংলাদেশ পুঁজিবাজার ঐক্য পরিষদ শেয়ারবাজারের স্থিতিশীলতা ও গতিশীলতা পুনরায় ফিরিয়ে আনার লক্ষ্যে ১৯ দফা দাবি তুলে ধরে। দাবিগুলোর বিষয়ে সুনির্দিষ্ট নীতিমালা প্রণয়ন না হওয়া পর্যন্ত শেয়ারবাজারের লেনদেন স্থগিত রাখারও দাবি জানানো হয়।

দাবিগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- অপ্রদর্শিত অর্থ পুঁজিবাজারে বিনিয়োগের সুযোগ দেওয়া এবং পুঁজিবাজারে বিনিয়োগকারীদের আস্থা ফিরিয়ে আনার জন্য অর্থমন্ত্রী, বাণিজ্যমন্ত্রী, অর্থ উপদেষ্টা, বাংলাদেশ ব্যাংকের গর্ভনর ও ডিএসইর সভাপতিকে অপসারণ করা।

বাংলাদেশ সময়: ১৪১৩ ঘণ্টা, জুন ২১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।