ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজারে সূচকসহ লেনদেন বেড়েছে

ডেস্ক রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫২ ঘণ্টা, জুন ২১, ২০১১
পুঁজিবাজারে সূচকসহ লেনদেন বেড়েছে

ঢাকা: দেশের দুই পুঁজিবাজারে মঙ্গলবার বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম, সূচক ও লেনদেন বেড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) এদিন চাঙ্গাভাবের মধ্য দিয়েই শুরু হয় লেনদেন।



লেনদেনের প্রথম আধঘণ্টায় ডিএসইর সূচক বাড়ে ১০৮ ও সিএসইতে ১৬৫ পয়েন্ট। লেনদেনের প্রথম সাত মিনিটে ডিএসইতে ১২১ পয়েন্ট সূচক বেড়ে যায়। এরপর কমতে থাকে সূচক। তবে মঙ্গলবার আগের দিনের চেয়ে ৪৯ পয়েন্ট সূচক বেড়ে লেনদেন শেষ হয়।

অন্যদিকে সিএসইতে এদিন লেনদেনের প্রথম ১০মিনিটে সূচক আগের দিনের চেয়ে ১৬৩ পয়েন্ট বাড়ে। যার ধারা প্রথম আধঘণ্টায় বজায় ছিল। এরপর সূচক কমে যায়, দিনশেষে সিএসইর সূচক বেড়েছে ১০৬ পয়েন্ট।

ডিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয় মোট ২৫৪টি প্রতিষ্ঠানের। এর মধ্যে দাম বেড়েছে ২০৩টির, কমেছে ৪৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৮টি প্রতিষ্ঠানের দাম।

এদিন ডিএসইর সাধারণ সূচক আগের দিনের চেয়ে ৪৯ পয়েন্ট বেড়ে উন্নীত হয় ৫ হাজার ৭৪৫ পয়েন্টে। সার্বিক সূচক ৪১ পয়েন্ট বেড়ে পোঁছে ৪ হাজার ৭৭৭ পয়েন্টে।

মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয় মোট ৪৫৬ কোটি ৮৬ লাখ ৫০ হাজার টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিনের চেয়ে ১১৪ কোটি ৮৭ লাখ ৯৪ হাজার টাকা বেশি।

এদিন লেনদেনের ভিত্তিতে (টাকায়) ডিএসইর শীর্ষ ১০প্রতিষ্ঠান ছিল- বেক্সিমকো, লঙ্কাবাংলা ফিন্যান্স, ইউসিবিএল, এমআই সিমেন্ট, আফতাব অটো, বেক্সটেক্স, ইউনাইটেড এয়ার, সিটি ব্যাংক, ওয়ান ব্যাংক ও ন্যাশনাল ব্যাংক ।

দাম বৃদ্ধির শীর্ষ ১০ প্রতিষ্ঠান ছিল- ফিনিক্স ফিন্যান্স ফার্স্ট মি.ফা., চিটাগং ভেজিটেবল, জেমিনি সি ফুড, বিএসসি, কে অ্যান্ড কিউ, বেক্সিমকো, বেক্সিমকো সিনথেটিক্স, ইস্টার্ন লুব্রিক্যান্ট, রহিম টেক্সটাইল ও ইউসিবিএল।

এছাড়া সবচেয়ে বেশি দাম কমা ১০ প্রতিষ্ঠান ছিল- মডার্ন ডায়িং, সমরিতা হসপিটাল, ইবিএল এনআরবি মি.ফা., আইসিবি, রূপালী ব্যাংক, জিকিউ বল পেন, সাউথইস্ট ব্যাংক ফার্স্ট মি.ফা., এমবি ফার্মা, গ্লোবাল ইন্স্যুরেন্স ও গ্রামীণ মি.ফা. ওয়ান।

সিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, মঙ্গলবার সিএসইতে লেনদেন হয় মোট ১৮৫টি প্রতিষ্ঠানের। এর মধ্যে দাম বেড়েছে ১৪৭টির, কমেছে ৩২টির এবং অপরিবর্তিত রয়েছে ৬টি প্রতিষ্ঠানের দাম।

এদিন সিএসইর সাধারণ সূচক ১০৬ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ১০ হাজার ২৭৮ পয়েন্টে। সার্বিক সূচক ১৬৪ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ১৫ হাজার ৯৫৯ পয়েন্টে।
লেনদেন হয় মোট ৭৫ কোটি ৩৫ লাখ ২৭ হাজার ৩৮৪ টাকার শেয়ার ও ইউনিট। আগের কার্যদিবসে লেনদেন হয়েছে ৫৫ কোটি ৫৪ লাখ ৪২ হাজার ৭৯৯ টাকা।

বাংলাদেশ সময়: ১৬৩০ঘণ্টা, জুন ২১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।