ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

রিহ্যাব মেলায় ১,১৭০ কোটি টাকার প্লট- ফ্ল্যাট-বাণিজ্যিক স্পেস বিক্রি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০০ ঘণ্টা, জুন ২০, ২০১১
রিহ্যাব মেলায় ১,১৭০ কোটি টাকার প্লট- ফ্ল্যাট-বাণিজ্যিক স্পেস বিক্রি

ঢাকা: আবহাওয়ার বৈরিতা ও কিছু গণমাধ্যমে অপপ্রচারের পরেও রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং এ্যাসেয়িশন অব বাংলাদেশ (রিহ্যাব) আয়োজিত সামার ফেয়ার পুরোপুরিভাবে সফল হয়েছে। ৪দিন ব্যাপী এ মেলায় ৭৭১ টি প্লট ১০৪৯টি ফ্ল্যাট ও ১৯ টি বাণিজ্যিক স্পেস বিক্রির বুকিং হয়েছে।

যার বাণিজ্যিক মূল্য হিসেবে পাওয়া গেছে ১ হাজার ১৭০ কোটি টাকা।

আর এই মেলায়  দুহাজার ৫৭০ কোটি টাকার সমমূল্যের বিক্রির আশ্বাস পাওয়া গেছে।
 
সোমবার চারদিনব্যাপী এই মেলার সমাপনী অনুষ্ঠানে রিহ্যাবের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়। অনুষ্ঠানের স্বাগত বক্তব্যে রিহ্যাব সাধারণ সম্পাদক মুরাদ ইকবাল চৌধুরী এসব তথ্য তুলে ধরে বলেন, ‘রিহ্যাব সামার ফেয়ার নিয়ে কিছু গণমাধ্যম অপপ্রচার চালিয়েছে। আবহাওয়াও ছিলো বৈরী। তারপরেও মানুষ নিজেদের প্রয়োজনে মেলায় এসেছে। মেলায় প্রায় ৩০ হাজার দর্শনার্থীর সমাগম হয়।

সমাপনী অনষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী মুহাম্মদ এনামুল হক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাংসদ প্রকৌশলী মোঃ এনামুল হক।
 
আরও বক্তব্য রাখেন, রিহ্যাব ভাইস প্রেসিডেন্ট আব্দুর রহিম খান, মেলার আহবায়ক প্রকৌশলী মো: মহসিন মিয়া প্রমুখ।

বিশেষ অতিথির বক্তব্যে সাংসদ প্রকৌশলী মোঃ এনামুল হক বলেন, প্রতিবছর রিহ্যাব সদস্যরা প্রায় ১৫ হাজার অ্যাপার্টমেন্ট তৈরি করছে। বর্তমানে তারা ঢাকাসহ বাংলাদেশের বিভিন্ন শহরে আবাসন প্রকল্প নিয়ে যাচ্ছে। কিন্তু তাদের বিরুদ্ধে নানা রকম মিথ্যা অপপ্রচার চালানো হয়। দেশের অর্থনীতিতে এদের অবদান অনেক। প্রায় ১ কোটি লোক প্রত্যক্ষ ও পরোক্ষ ভাবে এর সঙ্গে সম্পৃক্ত। এখাতে প্রায় ৭০ হাজার কোটি টাকার বিনিয়োগ রয়েছে।

তিনি বলেন, ‘প্রায় আড়াইশ লিংকেজ শিল্প এর সঙ্গে সম্পর্কযুক্ত। এসব বিবেচনায় আবাসন খাতকে টিকিয়ে রাখতে হবে। এখাতে সকল সমস্যা সমাধানে উদ্যোগ নিতে হবে। বিদ্যমান অচল অবস্থার অবসান করতে হবে।

প্রধান অতিথির বক্তব্যে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী মুহাম্মদ এনামুল হক বলেন, ‘আবাসন সংকট সমাধানে বেসরকারি খাতের ভূমিকা গুরুত্বপূর্ণ। এ খাতের উন্নয়নে তাদের আরও কাজ করার সুযোগ রয়েছে। এ শিল্পের উপর নির্ভর করে অনেক শিল্প প্রতিষ্ঠান গড়ে উঠেছে। এ শিল্পকে বাঁচাতে হবে।

প্রতিমন্ত্রী আবাসন ব্যবসায়ীদের ঢাকার বাইরে আবাসন প্রকল্প নিয়ে যাবারও আহবান জানান।

পাবলিক প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) মাধ্যমে সরকার ও বেসরকারি খাত ঢাকার চারপাশে স্যাটেলাইট শহর গড়ে তুলতে পারে বলেও জানান তিনি।
 
রিহ্যাবের আবাসন প্রকল্পগুলোতে বিদ্যুৎ ও গ্যাস সংযোগের আশ্বাস দিয়ে তিনি বলেন, দেশে গ্যাস ও বিদ্যুতের চাহিদা ও সরবরাহের বড় ব্যবধান রয়েছে। এজন্য আপনাদের সমস্যা হচ্ছে। তবে সরকার এ ব্যাপারে আন্তরিক। সমস্যা সমাধানে দ্রুত উদ্যোগ নেওয়া হবে। বিদ্যুৎ সমস্যা সমাধানে স্বল্প,মধ্য ও দীর্ঘ মেয়াদী পদক্ষেপ নেয়া হচ্ছে বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ২৩০০ঘণ্টা, ২০ জুন, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad